• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৮, ২০১৯, ০৫:২৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৮, ২০১৯, ০৫:২৪ পিএম

এডিস মশার লার্ভা নিধন

ঢাকা দক্ষিণে ৫টি মোবাইল কোর্টের অভিযান

ঢাকা দক্ষিণে ৫টি মোবাইল কোর্টের অভিযান
এডিস মশার লার্ভা নিধনে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশননের অভিযান - ছবি : জাগরণ

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহকে টার্গেট ধরে মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের নির্দেশনায় ডেঙ্গু নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে। এর অংশ হিসেবে এডিস মশার লার্ভা নিধনে ৫টি মোবাইল কোর্ট আজ বুধবার (২৮ আগস্ট) ৩টি নির্মাণাধীন প্রতিষ্ঠানের একজন প্রজেক্ট ম্যানেজারকে কারাদণ্ড ও দুটিকে আর্থিক দণ্ড এবং ৪টি ভবনের মালিককে সতর্ক করে দিয়েছেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান আজ ২৮টি বাড়ি পরিদর্শন করেছেন। এর মধ্যে ৩৭ আল আমীন রোড কাঁঠালবাগানে নির্মাণাধীন ইউনিয়ন ডেভেলপারের ভবনে প্রচুর পরিমাণে লার্ভা পাওয়ায় প্রজেক্ট ম্যানেজার মাসুদ পারভেজকে (৩৩) ৩ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন। তিনি শাহবাগ থানা কম্পাউন্ড এবং ডাম্পিং স্পট পরিদর্শন করে সেখানে পরিচ্ছন্নতা ও মশক নিধন কার্যক্রম চালান। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট উদয়ন দেওয়ান ৩৬টি বাড়ি পরিদর্শন করেন। ৮নং নূর বক্স লেনে নির্মাণাধীন ছাউনি ডেভেলপমেন্টর ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ৫০ হাজার টাকা জরিমানা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জাহিদ হাসান আজিমপুর এলাকার ৩৫টি বাড়ি পরিদর্শন করেন। তমা কনস্ট্রাকশনের নির্মাণাধীন ভবনে পরিত্যক্ত টায়ারে জমে থাকা পানিতে লার্ভা পাওয়ায় ৫ হাজার টাকা জরিমানা করেন। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট সামসুল হক ৩৫টি বাড়ি পরিদর্শন করেছেন। এর মধ্যে একটিতে লার্ভা প্রজনন উপযোগী পরিবেশ পাওয়ায় ৩ হাজার টাকা জরিমানা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জহির আহমেদ মতিঝিল এলাকার ১৪টি বাণিজ্যিক ভবনে অভিযান চালান। কিন্তু এগুলোয় কোনো লার্ভা পাননি। তবে ৪টি ভবনে পানি জমে থাকায় তা অপসারণ করে দেন এবং ভবন মালিকদের ভবিষ্যতে যেন ভবনে পানি জমে না থাকে সে বিষয়ে সতর্ক করে দেন।

টিএইচ/ এফসি

আরও পড়ুন