• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৩০, ২০১৯, ১০:১৩ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩০, ২০১৯, ১০:১৩ এএম

এডিস মশা নির্মূলে ডিএনসিসির ‘চিরুনি অভিযান’

এডিস মশা নির্মূলে ডিএনসিসির ‘চিরুনি অভিযান’

এডিস মশা নির্মূলে পঞ্চম দিনের মত ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)- এর ‘চিরুনি অভিযান’ ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) পরিচ্ছন্নতা ও মশক নিধনকর্মীর চিরুনি অভিযানে ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডে ১০ হাজার ৭৩৮টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১৯৪টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পায়। লার্ভা পাওয়া এসব বাড়ি ও স্থাপনায় ‘এ বাড়ি/স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়’ লেখা স্টিকার লাগানো হয়। এ ছাড়া ৬ হাজার ৩৪৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়। এডিস মশার বংশবিস্তারের উপযোগী এ সকল স্থান ধ্বংস করা হয়। প্রতিটি ওয়ার্ডের সংশ্লিষ্ট কাউন্সিলরগণ ‘চিরুনি অভিযান’ সক্রিয়ভাবে তত্ত্বাবধান করছেন।

গত ২৫ আগস্ট থেকে ৫দিনে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট ৫৩ হাজার ২৩২টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১ হাজার ২২৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এছাড়া ২৭ হাজার ৪৮৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়।

এডিস মশার লার্ভা নির্মূলে আজ নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন, এস এম শফিউল আজম, মীর নাহিদ আহসান ও সালেহা বিনতে সিরাজের নেতৃত্বে ডিএনসিসির বিভিন্ন এলাকায় পৃথক-পৃথক ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে এডিস মশার লার্ভা পাওয়ায় ৭ জন বাড়ির-মালিককে সতর্ক করা হয়।

এছাড়া উত্তরায় ফুটপাত ও রাস্তায় দখল করে নির্মাণসামগ্রী রাখার অপরাধে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন ‘অ্যাশিওর ডেভেলাপার’ ও ‘ডি এম ইকবাল’কে যথাক্রমে ১০ হাজার ও ৫০ হাজার টাকা জরিমানা করেন। রাস্তা দখল করে নির্মাণসামগ্রী রাখার অপরাধে দক্ষিণ বিশিলে একটি নির্মাণাধীন বাড়ির মালিককে নির্বাহী ম্যজিস্ট্রেট এস এম শফিউল আজম ৫ হাজার টাকা জরিমানা করেন। ডিএনসিসির ‘চিরুনি অভিযান’ ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে।

টিএইচ/টিএফ

আরও পড়ুন