• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০১৯, ১১:৩৪ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১, ২০১৯, ১২:০৬ পিএম

সায়েন্সল্যাব মোড়ে বোমা হামলার দাবি আইএসের

সায়েন্সল্যাব মোড়ে বোমা হামলার দাবি আইএসের
সায়েন্সল্যাব মোড়ে বোমা হামলা

রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে পুলিশের ওপর বোমা হামলার ঘটনার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটস (আইএস)।

গতকাল শনিবার (৩১ আগস্ট) মধ্যরাতে জিহাদি কার্যক্রম পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্সের মাধ্যমে তারা এই দায় স্বীকার করে।

সাইট ইন্টেলিজেন্সে সায়েন্সল্যাব মোড়ে বোমা হামলার দায় স্বীকার আইএসের

সাইট ইন্টেলিজেন্স জানায়, ঢাকায় পুলিশকে লক্ষ্য করে অত্যাধুনিক আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) বোমা বিস্ফোরণ ঘটিয়েছে আইএস। এতে দুই পুলিশ আহত হয়েছে।

উল্লেখ্য, গতকাল শনিবার রাতে রাজধানীর মিরপুর রোডের সায়েন্সল্যাব মোড়ে পুলিশকে লক্ষ্য করে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে সেখানে দায়িত্বরত ট্রাফিক পুলিশের কনস্টেবল আমিনুল ইসলাম ও স্থানীয় সরকারমন্ত্রীর নিরাপত্তা দলের অফিসার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) শাহাবুদ্দিন আহত হন। তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। এখন তারা শঙ্কামুক্ত বলে জানান চিকিৎসকরা

পুলিশ জানায়, আহত দু’জন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামের নিরাপত্তার দায়িত্বে ছিলেন। ঘটনার কিছুক্ষণ আগে তারা মন্ত্রীর গাড়িবহরের সামনেই ছিলেন। মন্ত্রীও গাড়িতে ছিলেন। নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের গাড়িটি সামনে ছিল। একজন পুলিশ সদস্য প্রটেকশনের গাড়ি থেকে নেমে ট্রাফিক পুলিশের সঙ্গে যানজট নিরসনে কাজ করছিলেন। তখনই বোমা বিস্ফোরণ ঘটে। মন্ত্রী সুস্থ আছেন বলে জানায় পুলিশ।

খবর পেয়ে পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারি ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় তিনি জানান, আইইডি বিস্ফোরণে পুলিশের দুই সদস্য আহত হয়েছেন। মালিবাগ এবং গুলিস্তানের ঘটনার সঙ্গে এই ঘটনা সামঞ্জ্যপূর্ণ। কারা টার্গেট ছিল তা খতিয়ে দেখা হবে।

ঘটনাস্থল পরিদর্শন করে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া জানান, আইনশৃঙ্খলা বাহিনীর উপর চাপ সৃষ্টি করার জন্য এই ঘটনা ঘটানো হয়েছে।

এদিকে বোমা হামলার ঘটনায় অজ্ঞাতনামা কতিপয় দুর্বৃত্তদের আসামি করে আজ রোববার সকাল সাড়ে ১০টার দিকে নিউমার্কেট থানায় একটি বিস্ফোরক মামলা করা হয়েছে। মামলাটি করেন সায়েন্সল্যাব পুলিশ ফাঁড়ির এসআই জহিরুল ইসলাম। মামলা নম্বর ১৩।

নিউ মার্কেট থানার পুলিশ উপ-পরিদর্শক (এসআই) আব্দুল মান্নান বিষয়টি নিশ্চিত করেন।

এ বিষয়ে নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুর রহমান বলেন, বোমা হামলায় দুই পুলিশ সদস্য আহত হয়েছেন। এমন অভিযোগ এনে অজ্ঞাতনামা আসামিদের নামে মামলাটি করা হয়েছে।

এর আগে, গত ২৪ জুলাই রাতে ঢাকার খামারবাড়ি ও পল্টনে পুলিশ চেক পয়েন্টের সামনে বোমা পুঁতে রাখার দাবি করেছিল আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটস (আইএস)। এরও আগে ২৯ এপ্রিল গুলিস্তানে পুলিশের ৩ সদস্যের ওপর বোমা বিস্ফোরণকারীরা আইএস সদস্য বলে দাবি করে সাইট ইন্টেলিজেন্স।

এইচ এম

আরও পড়ুন