• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯, ৮ কার্তিক ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০১৯, ০৮:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১, ২০১৯, ০৮:৫৩ পিএম

বেতারে পদোন্নতি জট :দ্রুত ও স্থায়ী সমাধান চায় সংসদীয় কমিটি

জাগরণ প্রতিবেদক
বেতারে পদোন্নতি জট :দ্রুত ও স্থায়ী সমাধান চায় সংসদীয় কমিটি

বাংলাদেশ বেতারে কর্মরত বিসিএস (তথ্য) ক্যাডারের কর্মকর্তাদের পদোন্নতি জট ও বৈষম্য দ্রুত ও স্থায়ীভাবে সমাধান চেয়েছে সংসদীয় কমিটি। এছাড়াও কমিটি বাংলাদেশ বেতারের কর্মকর্তাদের পদোন্নতি জট নিরসনে দ্রুততম সময়ের মধ্যে ডিজি পদ গ্রেড-১ ও পদ পুনর্বিন্যাস বাস্তবায়নের পাশাপাশি পূর্ণাঙ্গ পদ কাঠামো (অরগানোগ্রাম) বাস্তবায়নের সুপারিশ করে। এছাড়াও কমিটিকে বাস্তবায়ন অগ্রগতি অবহিত করার জন্যও মন্ত্রণালয়কে সুপারিশ করে।

রোববার (১ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এসব সুপারিশ করা হয়। কমিটির সভাপতি হাসানুল হক ইনুর সভাপতিত্বে বৈঠকে কমিটির কমিটির সদস্য ও তথ্যমন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ, গোলাম মোহাম্মদ কাদের, মুহাম্মদ শফিকুর রহমান, সাইমুম সরওয়ার কমল, আকবর হোসেন পাঠান (ফারুক), মোহাম্মদ এবাদুল করিম এবং খঃ মমতা হেনা লাভলী অংশ নেন। বৈঠকে বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, বৈঠকে কমিটির সভাপতি হাসানুল হক ইনু বলেন, ২০১৪ সালের ১৫ ডিসেম্বর মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশ বেতারের হীরক জয়ন্তী (৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে) বাংলাদেশ বেতারের ডিজি পদ গ্রেড-১ ও পদ পুর্নবিন্যাসের প্রতিশ্রুতি দিয়েছিলেন। বাংলাদেশ বেতারের ডিজি পদ গ্রেড-১ এবং পদ পুনর্বিন্যাসের ফাইলটি জনপ্রশাসন থেকে অনুমোদিত হয়ে দীর্ঘদিন যাবত অর্থ মন্ত্রণালয়ে আটকে আছে। এ ফাইলটি বাস্তবায়ন হলে মাত্র ১৪জন অফিসার পদোন্নতির সুযোগ পাবেন। কিন্তু বাংলাদেশ বেতারের পদোন্নতি বাস্তব চিত্র আরও অনেক ভয়াবহ।

তিনি বলেন, বাংলাদেশ বেতারের বিভিন্ন পদে অনুষ্ঠান শাখার ২৩৭জন কর্মকর্তার মধ্যে ১৬৬জন কর্মকর্তা এবং বার্তা শাখার ২২জন কর্মকর্তা পদোন্নতির সকল শর্ত পূরণ করেও পদোন্নতি বঞ্চিত হচ্ছেন । কর্মকর্তারা একই পদে ৫ থেকে ১৬ বছর যাবত কর্মরত রয়েছেন। এই পদোন্নতির জটিলতা নিরসনে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে পদ পুনর্বিন্যাস বাস্তবায়ন করতে হবে এবং পাশাপাশি বাংলাদেশ বেতারের যুগোপযোগী নতুন পদ কাঠামো (অরগানোগ্রাম) বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
  
জানা যায়, সভাপতির বক্তব্যের পর মন্ত্রনালয় থেকে জানানো হয়, ‘সুপারনিউমারারি পদ’অর্থাৎ অস্থায়ীভাবে পদ সৃজনের মাধ্যমে বেতারের এই সমস্যার অস্থায়ী সমাধান হতে পারে। আর এতে সংসদীয় কমিটি মত দেয়। 

বৈঠকে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর আর্থিক সংকট মোকাবেলায় এককালীন ২৫০ কোটি টাকা সিডমানি প্রদানের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ফিল্ম সিটি পরিদর্শনেরও সুপারিশ করা হয়।
বৈঠকে তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক, বাংলাদেশ বেতারের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/বিএস