• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০১৯, ০৩:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৫, ২০১৯, ০৪:৪২ পিএম

মুজিববর্ষে বৈদ্যুতিক পেশায় প্রশিক্ষিত হবে ১৪ হাজার মানুষ

মুজিববর্ষে বৈদ্যুতিক পেশায় প্রশিক্ষিত হবে ১৪ হাজার মানুষ
বৈদ্যুতিক কর্মপেশায় দক্ষ জনশক্তি সৃষ্টির প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান -ছবি : জাগরণ

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বলেছেন, মুজিববর্ষে বৈদ্যুতিক কর্মপেশায় স্বল্পশিক্ষিত ১৪ হাজার মানুষকে প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ নিয়েছে বিদ্যুৎ বিভাগ। প্রতি ব্যাচের মেয়াদ হবে দুই মাস বা ৩৬০ ঘণ্টা। কোর্সে যারা দক্ষতার পরিচয় দেবেন তাদের বিদেশি ভাষায় প্রশিক্ষণ দিয়ে রূপান্তর করা হবে দক্ষ জনশক্তিতে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বৈদ্যুতিক কর্মপেশায় দক্ষ জনশক্তি সৃষ্টির প্রশিক্ষণ কর্মসূচি ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও সচিব আহমদ কায়কাউস এ সময় উপস্থিত ছিলেন। 

জ্বালানি ও খনিজ উপদেষ্টা বলেন, বিদ্যুৎ বিভাগের উদ্যোগে মানুষের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানো হচ্ছে। বাংলাদেশে যেসব গবেষক আছে তারা কল্পনাও করতে পারেনি এই অল্প সময়ের মধ্যে বাংলাদেশ এত অর্জন করতে পারবে। 

তিনি বলেন, বাংলাদেশ অসম্ভবকে সম্ভব করার জাতি, আমরা ৯ মাস যুদ্ধ করে একটি দেশকে স্বাধীন করেছি। সবাই মিলে চেষ্টা করলে দেশকে সামনে নিয়ে যেতে পারব। 

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে ড. তৌফিক ই ইলাহী বলেন, আপনারা নিজের এলাকায় বসে প্রশিক্ষণ নেবেন। এরপর কাউন্সিলিং শুরু হবে, দেখা হবে প্রশিক্ষণ পেয়ে তারা কী করতে পারে। সরকারের বিভিন্ন উদ্যোগ রয়েছে, সেটা জনশক্তি রপ্তানি হোক, ব্যাংক থেকে লোন নিয়ে ব্যবসা শুরু করা হোক। এ সুযোগগুলোকে আরও বেশি জানাতে পারলে সবাই আরও আগ্রহী হবে। 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন ও সোনার বাংলা গড়ার জন্য সবচেয়ে বড় প্রয়াস দক্ষ জনগোষ্ঠি। বিদ্যুৎ বিভাগ দ্রুততার সঙ্গে এ প্রশিক্ষণ সম্পন্ন করতে পারবেন বলে আশা করছি। বিদ্যুৎ বিভাগ প্রতি বছর প্রায় ৭০ ঘন্টা বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে। বিদ্যুৎ বিভাগের সাফল্যের পেছনে প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি বলেন, বিদেশেও আমরা প্রশিক্ষণের জন্য পাঠাচ্ছি। আধুনিক ও বড় প্রকল্পগুলো আসছে। সেগুলো চালানোর জন্যও দক্ষ লোক দরকার, সে অনুযায়ী প্রশিক্ষণের পরিকল্পনা নেয়া হয়েছে। বিদ্যুৎ কানেকশন দিতে আগে মাসের পর মাস সময় লাগত, এখন আমরা ৭দিনের মধ্যে সেটি নিয়ে এসেছি, কোন কোন ক্ষেত্রে একদিনেও সংযোগ দেয়া হয়েছে। বিদ্যুৎ ব্যবহারে গ্রাহকরাও এখন সচেতন হয়েছেন।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের দক্ষ জনগোষ্ঠি দরকার। আমরা বড় প্রকল্প নিয়েছি, প্রায় ৩০ একর জমির উপর পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট করব। এই প্রশিক্ষণ বিশ্বমানের প্রশিক্ষণ হবে আশা করি। 
 

এমএএম / একেএস

আরও পড়ুন