• ঢাকা
  • সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০১৯, ১২:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১১, ২০১৯, ০২:০৬ পিএম

১০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জাগরণ প্রতিবেদক 
১০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী- ফাইল ছবি

আওয়ামী লীগ সরকার দেশের ৯৩ শতাংশ বাড়িতে বিদ্যুৎ পৌঁছে দিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে বিদ্যুৎ উৎপাদন ২২ হাজার মেগাওয়াট ছাড়িয়েছে বলেও জানান তিনি।

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্স-এর মাধ্যমে ৪টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, ৮টি ৩৩/১১ কেভি জিআইএস উপকেন্দ্র এবং ১০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রী ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলা ও নোয়াখালীর কোম্পানীগঞ্জসহ ১০ উপজেলার সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন। সে সময় ওই জেলার সংশ্লিষ্ট কর্মকর্তা বৃন্দ, জেলা ও উপজেলা পরিষদের চেয়ারম্যানবৃন্দ, সমাজের বিভিন্ন পেশার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, ২০০১ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসতে না পারলেও অনেকগুলো বিদ্যুৎকেন্দ্র রেখে যায়। বিএনপি অর্থ-সম্পদ অর্জনে বেশি ব্যস্ত ছিল। আমরা যেগুলো শুরু করেছিলাম সেগুলো শেষ করলেও জনগণ স্বস্তি পেতো। শুধু যেগুলো শেষের দিকে ছিল সেগুলো সম্পন্ন করেই তারা তৃপ্তি পেয়েছে।

আওয়ামী লীগ সরকার ২০০১ সালে যে চার হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ রেখে গিয়েছিল সেটা বিএনপি ৩ হাজার ২শ মেগাওয়াটে নামিয়ে এনেছিল বলেও অভিযোগ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, আমরা স্বাক্ষরতার হার বাড়িয়ে গিয়েছিলাম। পরে ২০০৮ সালে ক্ষমতায় এসে দেখি কমে গেছে। তিনি বলেন, ২০০১ সালে গ্যাস বিক্রির জন্য আমার উপর চাপ ছিল, আমরা বলেছিলাম আমাদের কত চাহিদা আছে জানি না, সেটা আগে বের করে দেন। ৫০ বছরের রিজার্ভ রেখে তারপর আমরা বিক্রি করবো। কিন্তু বিএনপি রাজি হয়ে গিয়েছিল। নেবে যুক্তরাষ্ট্র, কিনবে ভারত। যেজন্য ক্ষমতায় আসেত পারিনি। চাহিদা অনুযায়ী এলএনজি এনে গ্যাসের চাহিদা মেটানো হচ্ছে।

এএইচএস/একেএস

আরও পড়ুন

Islami Bank