• ঢাকা
  • সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০১৯, ০১:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১১, ২০১৯, ০৪:১৫ পিএম

রেজিস্ট্রি অধিদফতরকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে চান ভূমিমন্ত্রী

জাগরণ প্রতিবেদক
রেজিস্ট্রি অধিদফতরকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে চান ভূমিমন্ত্রী
ভূমি মন্ত্রী  সাইফুজ্জামান চৌধুরী জাবেদ- ছবি: জাগরণ

ভূমি সেবাকে সম্পূর্ণ দুর্নীতি মুক্ত করার ওপর আবারো জোর দিয়ে মন্ত্রী  সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, ভূমি নিবন্ধন অধিদফতর (রেজিষ্ট্রি অফিস) ভূমি মন্ত্রণালয়ের অধীনে এলে দুর্নীতি অনেকাংশে কমে আসবে। তিনি বলেছেন, ভূমি ডিজিটালাইজেশন প্রায় ৩০ ভাগ অগ্রগতি হয়েছে। সম্পূর্ণ ডিজিটালাইজেশন করা গেলে দুর্নীতিমুক্ত হবে সেবার এই খাত।

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ কক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এ সময় মন্ত্রণালয়ের সচিব মাকসুদুর রহমান পাটোয়ারী উপস্থিত ছিলেন। 

ভূমি রেজিস্ট্রি (নিবন্ধন) অফিসের দুর্নীতির বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেন, অনেকেই জানেন না যে, ভূমি রেজিস্ট্রি (নিবন্ধন) অফিস ভূমি মন্ত্রণালয়ের অধীনে না। এটা আসলে আইন মন্ত্রণালয়ের অধীন।

আলোচিত এই ভূমি নিবন্ধন (রেজিস্ট্রি) অধিদফতর ভূমি মন্ত্রণালয়ের অধীনে আসুক, এমনটা চান কি না? এ প্রশ্নের জবাবে সাইফুজ্জামান চৌধুরী বলেন, আমি মনে করি ভূমি নিবন্ধন অধিদফতর ভূমি মন্ত্রণালয়ের অধীনে এলে ভূমি রেজিস্ট্রি অফিস সম্পূর্ণ দুর্নীতি মুক্ত করতে সক্ষম হব। এই অধিদফতরে কোন দুর্নীতিবাজের স্থান হবে না।

মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারের সঙ্গে বৈঠকের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, বাংলাদেশের অব্যাহত সাফল্যের প্রশংসা করেছেন মার্কিন রাষ্ট্রদূত। তিনি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে আছে এবং থাকবে। বাংলাদেশের ৫০ বছর অর্থাৎ গোল্ডেন জুবলির পূর্তিতে তারা পাশে থেকে অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করেছে। 

ভূমিমন্ত্রী বলেন, রবার্ট মিলার বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনায় সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছে। আমরাও তাদের সহযোগিতা চেয়েছি। আমি মনে করি ভূমি ব্যবস্থাপনার সমস্ত বিষয়কে একটি সিস্টেমে আনা গেলে দুর্নীতি সম্পূর্ণরূপে বন্ধ হবে।

এমএএম/বিএস/একেএস


 

Islami Bank