• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১, ২০১৯, ০৯:৪৬ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১, ২০১৯, ০৯:৪৯ এএম

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৪তম অধিবেশনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

মঙ্গলবার (০১ অক্টোবর) ভোর সাড়ে ৫টায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এ সময় জ্যেষ্ঠ সদস্য মন্ত্রীপরিষদের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

এর আগে বাংলাদেশ সময় সোমবার, ৩০ সেপ্টেম্বর (স্থানীয় সময় রোববার রাত ১১টা) প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী ইতিহাদ এয়ারওয়েজের ফ্লাইটটি (ইওয়াই-১০০) আবুধাবির উদ্দেশে নিউইয়র্কের জনএফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়ে।

বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানান যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়া উদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন। 

স্থানীয় সময় সোমবার রাত ৮টার দিকে আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীর ফ্লাইটটি অবতরণ করে। সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যার্থনা জানান।

সংযুক্ত আরব আমিরাতে প্রায় ৩ ঘণ্টা যাত্রাবিরতির পর প্রধানমন্ত্রীর বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি স্থানীয় সময় রাত ১০টা ৪৫ মিনিটে ঢাকার উদ্দেশে আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়ে।

এর আগে গত ২০ সেপ্টেম্বর ইউএনজিএ’র ৭৪তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী নিউইয়র্ক যান। শেখ হাসিনা ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দফতরে ইউএনজিএ’র ৭৪তম অধিবেশনে ভাষণ দেন এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতিয়েরেসের সঙ্গে সাক্ষাৎ করেন।

নিউইয়র্ককে তিনি সার্বজনীন স্বাস্থ্য কর্মসূচি, জলবায়ু পরিবর্তন অভিযোজন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজিজ), পররাষ্ট্র সম্পর্ক, রোহিঙ্গা সংকট, শিক্ষা ও বৈশ্বিক মাদক সমস্যা বিষয়ে বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে যোগ দেন।

এদিকে এবার প্রধানমন্ত্রী দু’টি মর্যাদাবান আন্তর্জাতিক পুরস্কার পান। তরুণ সমাজের দক্ষতা উন্নয়ন ও টিকাদান কর্মসূচির বিরাট সাফল্যের জন্য ইউনিসেফের ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ ও টিকা নিশ্চিত করায় শিশু মৃত্যুর হার রোধ করায় জিএভিআই-এর ‘ভ্যাকসিন হিরো’ পুরস্কারে ভূষিত হন তিনি।

জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকের পাশাপাশি শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উন্নয়নের জন্য অংশগ্রহণমূলক অর্থায়ন বিষয়ক জাতিসংঘের স্পেশাল অ্যাডভোকেট ডাচ রানি ম্যাক্সিমা ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের বিল গেটসের সঙ্গেসহ বেশ কয়েকটি দ্বি-পক্ষীয় বৈঠক করেন।

মার্কিন প্রেডিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া একটি স্বাগত অভ্যর্থনায়ও যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত একটি অভ্যার্থনা এবং যুক্তরাষ্ট্র চেম্বার অব কমার্স আয়োজিত একটি মধ্যাহ্নভোজে যোগ দেন।

বিএস 
 

আরও পড়ুন