• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০১৯, ০৮:০৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৪, ২০১৯, ০৮:১২ পিএম

গণরুমের শিক্ষার্থীদের নিয়ে উপাচার্য বাসভবনে থাকার ঘোষণা

গণরুমের শিক্ষার্থীদের নিয়ে উপাচার্য বাসভবনে থাকার ঘোষণা
সংবাদ সম্মেলনে তানভীর হাসান সৈকত -ছবি : জাগরণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক সংকট নিরসন ও গণরুম সমস্যার সমাধান না হওয়ায় গণরুমের শিক্ষার্থীদের নিয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের বাসভবনে থাকার ঘোষণা দিয়েছেন ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত। আগামী মঙ্গলবার ভিসির সঙ্গে সকালের নাস্তা করার মাধ্যমে তার বাসভবনে থাকা শুরু করবেন বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। 

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলের গণরুমের শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের আবাসিক সংকট নিরসন ও গণরুম সমস্যা সমাধানের দাবিতে গত ১ সেপ্টেম্বর থেকে নিজের সিট ছেড়ে গণরুমে থাকছেন ডাকসু সদস্য সৈকত। পরে ৩ সেপ্টেম্বর গণরুম সমস্যা সমাধানকল্পে উপাচার্য বরাবর দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের আহ্বানের পাশাপাশি সাময়িক সমাধানের কয়েকটি প্রস্তাবনা সম্বলিত স্মারকলিপি দেন তিনি। এছাড়া এসব দাবিতে পহেলা অক্টোবর গণরুমের শিক্ষার্থীদের নিয়ে একটি ছাত্র সমাবেশও করেন তিনি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সৈকত বলেন, গত পহেলা অক্টোবর গণরুম সমস্যা সমাধানে ১৫ কার্যদিবসের মধ্যে প্রশাসনকে দৃশ্যমান পদক্ষেপের আল্টিমেটাম দেয়া হয়েছিল। তা না হলে গণরুমের শিক্ষার্থীদের নিয়ে উপাচার্যের বাসভবনে উঠার ঘোষণা দিয়েছিলাম। এর পরিপ্রেক্ষিতে গত বুধবার অনুষ্ঠিত প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির বৈঠকে আশাব্যঞ্জক কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এজন্য প্রশাসনকে সাধুবাদ ও কৃতজ্ঞতা জানাই। কিন্তু দুঃখজনক হলেও সত্য সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে কোনো পদক্ষেপ পরিলক্ষিত হচ্ছে না। যা শিক্ষার্থীদেরকে পূর্বের আশার বাণী শুনিয়ে শুনিয়ে কালক্ষেপণের কথাই স্মরণ করিয়ে দেয়। শিক্ষার্থীরা আরও একবার আশাহত হওয়ার আশঙ্কা করছে। এ অবস্থায় দাবি আদায়ের অবস্থান থেকে বিন্দুমাত্র বিচ্যুত হওয়ার সুযোগ নেই।

তিনি বলেন, উপাচার্য মহোদয় বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক হয়েও শিক্ষার্থীদের আবাসন সঙ্কট সমাধান করতে পারছেন না। শিক্ষার্থীরা মানবেতর জীবনযাপন করবে আর তিনি প্রাসাদোপম বাংলোয় আয়েশে থাকবেন এটা কোনোভাবেই অভিভাবকসুলভ কোনো কাজ হতে পারে না। উপাচার্য মহোদয়ের বিবেকে না বাধলেও, গণরুম সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত অভিভাবকের ছায়াতলে আশ্রয় নিতে চান বলেও জানান তিনি।

এমআইআর/একেএস
 

আরও পড়ুন