• ঢাকা
  • শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ৯, ২০১৯, ০৯:০৯ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৯, ২০১৯, ০৩:৫৮ পিএম

ঘণীভূত হচ্ছে ঘূর্ণিঝড় বুলবুল 

মোংলা-পায়রা বন্দরে  ১০, চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত  

জাগরণ ডেস্ক 
মোংলা-পায়রা বন্দরে  ১০, চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত  
ঘূর্ণিঝড় বুলবুল ধেয়ে আসছে

বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর শক্তি আরো বেড়েছে। মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর চট্টগ্রাম ৯ নম্বর ও কক্সবাজারে ৪ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। 

শনিবার (০৯ নভেম্বর) সকাল ৯টায় এক সংবাদ সম্মেলনে এ সতর্কতা জারি করে আবহাওয়া অধিদফতর। 

আবহাওয়া অধিদফতর  জানায়, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। তবে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে উপকূলীয় জেলাগুলো।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ভয়াবহ আকারে প্রভাব ফেলায় সারাদেশে নৌ-চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

জানা গেছে, বিকাল চারটা থেকে চট্টগ্রাম, কক্সবাজার ও যশোরে বিমান চলাচল সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে। ৭ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা রয়েছে। এরই মধ্যে তিন লাখ বাসিন্দাকে আশ্রয় কেন্দ্রে নেয়া হয়েছে। বাকিদের আনা হচ্ছে। সন্ধ্যায় খুলনা উপকূলে বুলবুল আঘাত হানতে পারে। সুন্দরবনের উপর দিয়ে অতিক্রম করবে।

এদিকে ঘূর্ণিঝড় মোকাবিলায় শুক্রবার (৮ নভেম্বর) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে জরুরি বৈঠক হয়েছে। ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান।

দেশের সাতটি জেলা ঘূর্ণিঝড় বুলবুলের অতিঝুঁকিতে আছে। জেলাগুলো হলো খুলনা, সাতক্ষীরা, বরগুনা, বাগেরহাট, পটুয়াখালী, পিরোজপুর ও ভোলা। ভোলায় ৬৬৮টি, বরগুনায় ৫০৯টি, বাগেরহাটে ২৩৪টি, খুলনায় ৩৩৮টি, সাতক্ষীরায় ২৭০টি, পটুয়াখালীতে ৪০৩টি ও ব‌রিশালে ২৩২টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রয়েছে।

ঘূর্ণিঝড় 'বুলবুল' চলাকালীন ও ঘূর্ণিঝড় শেষে উদ্ধারকাজসহ যেকোনো সহায়তার জন্য প্রস্তুত আছে কোস্ট গার্ড। জরুরি সহায়তার জন্য নিম্নোক্ত ফোন নম্বরগুলোতে যোগাযোগ করতে বলা হয়েছে - বরিশাল বিভাগ ০১৭৬৬৬৯০৬০৩, খুলনা বিভাগ ০১৭৬৬৬৯০৩৮৩, চট্টগ্রাম বিভাগ ০১৭৬৬৬৯০১৫৩ এবং অতিরিক্ত ০১৭৬৬৬৯০০৩৩।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ খুলনা ও বরিশালের দিকে ধেয়ে আসছে। তবে শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাতের কোনো এক সময় আঘাত হানতে পারে।

বিএস