• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১১, ২০১৯, ১১:০৯ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১১, ২০১৯, ১১:১৫ পিএম

ত্রুটি সংশোধনে কটুক্তি

মাদকাসক্ত নয়, মানসিকভাবে ভারস্যহীন ছিল নূর হোসেন : রাঙ্গা

মাদকাসক্ত নয়, মানসিকভাবে ভারস্যহীন ছিল নূর হোসেন : রাঙ্গা

এরশাদ সরকারের স্বৈরশাসনের পতন ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনে পুলিশের গুলিত নিহত, তৎকালীন ঢাকা জেলা আওয়ামী মটর চালক লীগের বনগ্রাম শাখার প্রচার সম্পাদক শহীদ নূর হোসনকে ‘ইয়াবাখোর ও ফেন্সিডিলখোর’ বলায় দুঃখ প্রকাশ করে নিজের সংশোধিত বক্তব্যে এবার তাকে 'মানসিক ভারস্যহীন' বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা।

রোববার (৯ নভেম্বর) শহীদ নূর হোসেন দিবস উপলক্ষে জাতীয় পার্টির মহানগর উত্তর শাখার উদ্যোগে আয়োজিত ‘গণতন্ত্র দিবস’ নাম-শীর্ষক এক আলোচনা সভায় এই মন্তব্য করেন দলটির মহাসচিব। আর নিজের সেই অমার্জিত মন্তব্যের সংশোধনে আবারও শহীদ নূর হোসেন সম্পর্কে কটূক্তি করলেন রাঙ্গা।

শহীদ নূর হোসন ছিলেন তৎকালীন ঢাকা জেলা আওয়ামী মটর চালক লীগের বনগ্রাম শাখার প্রচার সম্পাদক

এ প্রসঙ্গে মুঠোফোনে দৈনিক জাগরণকে রাঙ্গা বলেন, ‘আমি বারা বার করে প্রতিটি গণমাধ্যমকে বলেছি যে নূর হোসেন সম্পর্কে করা আমার সেই মন্তব্য ভুল ছিল। গতকাল আমি বলেছিলাম, তিনি মানসিক ভারসাম্যহীন ছিল, ইয়াবাখোর, ফেনসিডিলখোর ছিল। আসলে সেটা আমার স্লিপ অব টাং হয়ে গিয়েছিল। সে সময় তো ফেন্সিডিল বা ইয়াবা অ্যাভেলএবল ছিল না। আমি এই দুটি শব্দের জন্য ক্ষমাপ্রার্থনা করছি, মানসিক ভারস্যহীন।’

তিনি বলেন, লাশের রাজনীতি করার পরিকল্পনা নিয়ে একটা মানসিক ভারস্যহীন লোকের বুকে পিঠে আঁকিবুকি করে তাকে রাজপথে নামানো হয়। এর পর পিঠে গুলি করে হত্যা করা হয়। যা তৎকালীন সরকারের বিরুদ্ধে একটি রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে বিশেষ একটি মহল।

সে সময়ের পরিস্থিতি প্রসঙ্গে ২০১২ সালে এরশাদ অভিযোগ করে বলেছিলেন, বিরোধী দলগুলো নূর হোসেনকে তাঁর (এরশাদ) সরকার বিরোধী একটি প্রতীকে রূপান্তরিত করে ছিল। তিনি বলেছিলেন, 'আপনারা (বিরোধী দল) আমাকে সরাতে লাশ নিয়ে এসেছিলেন, কারণ আন্দোলনকে চাঙ্গা করতে এটা দরকার ছিল।' 

জাপার বর্তমান মহাসচিব রাঙ্গার এমন মন্তব্য যেন স্বৈরাশাসক এরশাদের সেই বক্তব্যের প্রতিফলন!  

পতিত স্বৈরাচার হুসেইন মুহম্মদ এরশাদের দল জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা স্বৈরাচারবিরোধী আন্দোলনে নিহত শহীদ নূর হোসেনকে নিয়ে করা রাঙ্গার এ বক্তব্যকে চরম ধৃষ্টতা দাবি করে স্বৈরাচারবিরোধী আন্দোলনের চালিকাশক্তি তৎকালীন ছাত্রনেতারা রাঙ্গাকে রাজনীতি থেকে বহিষ্কারের দাবি করেছেন। একইসঙ্গে পতিত স্বৈরাচারের এসব দোসর যেন বাংলাদেশে রাজনীতি করার কোনো অধিকার না পায় সেজন্যও জনগণকে সোচ্চার হতে তারা আহ্বান জানিয়েছেন।

নিজের এই বক্তব্যকে দলের মহাসচিব হিসেবে ব্যক্তিগত নয় বরং দলীয় দৃষ্টিকোন থেকে উপস্থাপন করেছেন বলেও জানান রাঙ্গা। তবে এই প্রসঙ্গে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের এখনো পর্যন্ত কোনো মন্তব্য দেননি। এ সময় মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

এসকে

আরও পড়ুন