• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০১৯, ০৫:২৩ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৩, ২০১৯, ০৫:২৩ পিএম

এডিস মশা নির্মূল কাজ অব্যাহত রাখার সুপারিশ

এডিস মশা নির্মূল কাজ অব্যাহত রাখার সুপারিশ

এডিস মশা নির্মূলে সকল সিটি কর্পোরেশন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কর্মপ্রচেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বুধবার (১৩ নভেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ সুপারিশ করা হয়। 

কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য মো. তাজুল ইসলাম, স্বপন ভট্টাচার্য্য, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন, মো. শাহে আলম ও মো. ছানোয়ার হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) রাস্তা তৈরিতে মানসম্মত বিটুমিন আমদানির ব্যবস্থা গ্রহণ এবং এক্সেস সড়ক ও ভারী যানবাহন চলাচলের সড়ক পৃথকভাবে নিরূপণ করে নিয়মিত পরিদর্শন ব্যবস্থা জোরদারের বিষয়ে আলোচনা হয়। 

এ সময় মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়- ভার বহনের সক্ষমতার বিষয়টি বিবেচনা করে এ সংক্রান্ত ম্যানুয়াল পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। আর মন্ত্রণালয়ের ও বিভাগের পরিদর্শন দল নিয়মিত মাঠপর্যায়ের কাজ পরিদর্শন করছেন।

ঢাকা ওয়াসার পানির মান যাচাই সাপেক্ষে শতভাগ বিশুদ্ধ পানি সরবরাহের বিষয়ে বৈঠকে আলোচনা হয়। শতভাগ বিশুদ্ধ পানি নগরবাসীর উদ্দেশ্যে সরবরাহের লক্ষ্যে ঢাকা ওয়াসা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে এবং যে সকল এলাকায় পুরনো পাইপলাইনের কারণে পানির মান বজায় রাখা সম্ভব হচ্ছে না, সে সকল এলাকায় পাইপলাইন পরিবর্তনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পক্ষ হতে জানানো হয়। 

কমিটির সভাপতি পুরনো পাইপলাইন পরিবর্তন করে শতভাগ বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করার কাজটি দ্রুততার সাথে শেষ করার সুপারিশ করে। এছাড়া ভূগর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে ভূ-উপরিস্থ পানির ব্যবহার বৃদ্ধির বিষয়ে গুরুত্বারোপ করে কমিটি। 

এইচএস/ এফসি

আরও পড়ুন