• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ১২:৫০ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৭, ২০১৯, ০১:৩২ পিএম

সিএনজি অটোরিকশা ধর্মঘটের হুমকি

আজ থে‌কে সড়ক আইন কার্যকর : সড়ক পরিবহন মন্ত্রী

আজ থে‌কে সড়ক আইন কার্যকর :  সড়ক পরিবহন মন্ত্রী
সেতুমন্ত্রী ওবায়দুল কাদের -ফাইল ছবি

নতুন সড়ক প‌রিবহন আইন আজ থে‌কে কার্যকর করা হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন সড়ক প‌রিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার (১৭ নভেম্বর) সকা‌লে রাজধানীর এশিয়ান ইউ‌নিভার্সি‌টি অব বাংলা‌দে‌শে ‘সড়ক নিরাপত্তা আইন ও সড়ক প‌রিবহন আইন’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা জানান। 

ওবায়দুল কা‌দের ব‌লেন, নতুন আইন ক‌ঠোর হওয়ায় সড়‌কে শৃঙ্খলা আস‌বে। এ আইন করা হ‌য়ে‌ছে সড়‌কের শৃঙ্খলার জন্য। দে‌শের কাঠা‌মোগত উন্নয়ন হ‌চ্ছে, কিন্তু সমস্যা সড়‌কে। আজ থে‌কে কার্যকর হ‌চ্ছে নতুন সড়ক প‌রিবহন আইন ২০১৮।

এদিকে ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদ ঘোষণা দিয়েছে, আগামী ১০ দিনের মধ্যে ৯ দফা দাবি বাস্তবায়ন না হলে আগামী ২৮ ও ২৯ নভেম্বর সিএনজিচালিত অটোরিকশা ধর্মঘট চলবে। রোববার (১৭ নভেম্বর) রাজধানীর বনানীতে বিআরটিএ প্রধান কার্যালয়ের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ ঘোষণা দেয়া হয়। মানববন্ধন শেষে তারা বিআরটিএ চেয়ারম্যান বরাবর ৯ দফা দাবিসহ স্মারকলিপি দেন।  

মানববন্ধনে ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব সাখাওয়াত হোসেন দুলাল বলেন, নতুন পরিবহন আইন থেকে শ্রমিকদের সঙ্গে সাংঘর্ষিক ধারাগুলো বাদ দিতে হবে। বলা হয়েছে- পরিবহন শ্রমিকদের জেল-ফাঁসির কথা।  ২৫ হাজার টাকা জরিমানা, ১ থেকে ১০ লাখ টাকা জরিমানা। এগুলো সংশোধন করতে হবে। আইনের ভয়ে চালকদের মধ্যে চরম ভয় ও হতাশা কাজ করছে। এজন্য অনেক সিএনজি অটোরিকশা গ্যারেজে পড়ে আছে। চালকরা অভাবে অনটনে দিন কাটাচ্ছেন।

দফতর সম্পাদক আবদুল জব্বার বলেন, আমাদের দাবি আগামী ১০ দিনের মধ্যে মেনে না নেয়া হলে ২৮ ও ২৯ নভেম্বর ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে সিএনজিচালিত অটোরিক্সা শ্রমিকরা ধর্মঘট পালন করবে। এ ছাড়া আমাদের আর কোনো উপায় নেই।

তিনি বলেন, পরিবহন শ্রমিকরা এ দেশের অর্থনীতির শক্তি। তারা যদি রাজপথে দাঁড়ায় তাহলে দেশের অর্থনীতি মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে। চালকরা সেবক, তারা ঘাতক নন। কেউ অসুস্থ হলে প্রথমেই সিএনজি খোঁজে। কিন্তু নতুন আইনে এমনভাবে শাস্তি দেয়ার বিধান করা হয়েছে, যার মাধ্যমে এই মিনি অ্যাম্বুলেন্স মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন- ঢাকা জেলা সিএনজি অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের কোষাধ্যক্ষ শাহ আলম, ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিক্সা শ্রমিক ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা মোর্শেদ, আনোয়ার হোসেন মঞ্জু, ফারুক হোসেন প্রমুখ।

এএইচএস/ আরএম/ একেএস/ এফসি

আরও পড়ুন