• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ০৬:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৭, ২০১৯, ০৬:৪৭ পিএম

দুদকের অভিযান : নকশা বহির্ভূত ভবন নির্মাণের সত্যতা 

দুদকের অভিযান : নকশা বহির্ভূত ভবন নির্মাণের সত্যতা 

নকশা বহির্ভূতভাবে ভবন নির্মাণের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (১৭ নভেম্বর) দুদকের সহকারী পরিচালক নারগিস সুলতানা এবং উপসহকারী পরিচালক মোহাম্মদ মনিরুল ইসলাম এর সমন্বিত টিম এ অভিযান পরিচালনা করে। দুদক অভিযোগ কেন্দ্রে (টোল ফ্রি হটলাইন- ১০৬) আসা এক অভিযোগের প্রেক্ষিতে এ অভিযান পরিচালিত হয়।

জানা যায়, অভিযানকালে দুদক টিম রাজউকের সংশ্লিষ্ট এলাকার ইমারত পরিদর্শকসহ রূপনগর এলাকার ১৭ নং সড়কের ৮ নং প্লটে ‘স্টোন হোল্ডিংস লি.’ নির্মিত একটি সাড়ে ৬ তলা ভবন পরিমাপ করে। সরেজমিন অভিযানে তথ্যাবলি যাচাইয়ে টিম জানতে পারে, রাজউক অনুমোদিত নকশানুযায়ী উক্ত ভবনটিতে ৬ তলা পর্যন্ত নির্মাণ এবং নিচতলায় কার পার্কিং থাকার কথা থাকলেও ৬ তলার উপরের ছাদে দুটি ফ্ল্যাট এবং নিচতলার কার পার্কিং এলাকায় দুটি- মোট ৪টি নকশাবহির্ভূত ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। 

এছাড়াও ভবনটির চারপাশে নির্ধারিত পরিমাণ জায়গা ছাড়া হয়নি। ভবনটির নকশাবহির্ভূত অংশ অবিলম্বে অপসারণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রাজউক কর্তৃপক্ষকে অনুরোধ করে দুদক টিম।

এছাড়া, নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় বিদ্যুতের মিটার বসানোর জন্য সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে অভিযান পরিচালনা করে দুদক। সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-২ এর সহকারী পরিচালক রেজাউল করিমের নেতৃত্বে আজ এ অভিযান পরিচালিত হয়। 

অভিযানকালে সেবাপ্রার্থীদের জিজ্ঞাসাবাদে অভিযোগের প্রাথমিক সত্যতা পায় দুদক টিম। এ বিষয়ে নারায়ণগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-১ (বন্দর) এর এজিএম-কে ভোগান্তি ব্যতিরেকে নির্ধারিত মূল্যে মিটার সংযোগ দেয়া ও অনিয়মের সাথে জড়িতদের বিষয়ে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সুপারিশ করে টিম।
 
একই টিম বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়নে তিতাস গ্যাস কর্তৃক অবৈধভাবে সংযোগ দেয়ার অভিযোগে আরও একটি অভিযান পরিচালনা করে। এছাড়াও  কুষ্টিয়া সমন্বিত জেলা কার্যালয় এবং দিনাজপুর সমন্বিত জেলা কার্যালয় পৃথক দু’টি অভিযান পরিচালনা করে।

এইচএস/টিএফ