• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৯, ০১:৪১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২১, ২০১৯, ০২:০৪ পিএম

শাজাহান খানের সঙ্গে বাস চালকদের বৈঠক চলছে  

শাজাহান খানের সঙ্গে বাস চালকদের বৈঠক চলছে  
শাজাহান খান এমপি

রাজধানীতে আজ সকাল থেকেই চলছে গণপরিবহন। বুধবার মধ্যরাতে বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে ধর্মঘট তুলে নেয়ায় বৃহস্পতিবার (২১নভেম্বর) সকাল থেকে রাজধানীতে গণপরিবহন চলাচল শুরু করেছে।

এদিকে কতিপয় কিছু বাস মালিক ও শ্রমিকরা বিভক্ত হয়ে রাস্তায় বাস নামায়নি। এ কারণে দেশের কয়েকটি আন্তঃজেলা মহাসড়কের বাস চলাচল করছে না। তাদের দাবি, কর্মবিরতি ছিল ট্রাক ও কাভার্ড ভ্যান এবং পণ্যবাহী চালক শ্রমিকদের। কিন্তু বাস চলাচলের বিষয়ে মন্ত্রী বা তাদের শীর্ষ স্থানীয় নেতারা কোন দিক নির্দেশনা দেয়নি। এ কারণে তারা বাস চালাচ্ছেন না।
 
এদিকে আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় স্বাধীনতা হলে  পরিরবহন শ্রমিক ফেডারেশনের নেতাদের সঙ্গে সমন্বয়ে বৈঠকে বসেছেন শ্রমিক নেতা শাজাহান খান এমপি। দুপুর পৌঁনে একটায় সেখানে পরিবহন শ্রমিক নেতাকর্মীদের অভিযোগ ও অনুযোগ শুনছেন। সেখানে উপস্থিত রয়েছেন ওসমান আলীসহ   শ্রমিক ফেডারেশনের নেতারা। দুপুর একটায় এ রিপোর্ট লেখার সময় শ্রমিক ফেডারেশনের বৈঠক চলছিলো। 

একাধিক শ্রমিক নেতা বলছেন, আজ তাদের সঙ্গে শাজাহান খানের বৈঠক শেষে তিনি শ্রমিকদের দিক নির্দেশনা দেবেন। সে মোতাবেক ফেডারেশনের কাজ চলবে। পাশাপাশি শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট কর্মসূচিও চালানো হবে। তারা বলেন, এ বৈঠক শেষে পরিবহন মালিকদের সঙ্গে আরো একটি বৈঠক করবেন শাহজাহান খান। সেই বৈঠকের পর দুটি সংগঠনের বিষয়গুলো বিচার বিশ্লেষণ করবেন তিনি। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রীদের সঙ্গে আলোচনা শেষে আগামীকাল শুক্রবার দুপুরে প্রেসব্রিফিংয়ের মাধ্যমে সাংবাদিকদেরকে তাদের অবস্থান ও কর্মসূচি সম্পর্কে জানিয়ে দেবেন শাজাহান খান।
   
এদিকে স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণার পর আজ সকাল থেকে রাজধানীর শাহবাগ, পল্টন, গুলিস্তান মতিঝিল এলাকায় গতকালের চেয়ে তুলনামূলক গণপরিবহনের সংখ্যা অনেক বেড়েছে। শাহবাগ থেকে মৎস্য ভবন পর্যন্ত গাড়ির জ্যাম লক্ষ্য করা গেছে। তাছাড়া পল্টন মোড় থেকে গুলিস্তান পর্যন্ত গণপরিবহন পর্যাপ্ত রয়েছে। 

অপরদিকে গণপরিবহন চলাচল স্বাভাবিক হওয়ায় রাজধানীবাসীর মধ্যে কিছুটা স্বস্তি ফিরেছে। সকাল থেকেই যানবাহন মানুষের পদচারণায় কর্মচাঞ্চল্য হয়ে উঠেছে রাজপথ ও সরকারি অফিস আদালত।  

কাটাবন থেকে মতিঝিল যাওয়ার জন্য বেশিক্ষণ বাসের অপেক্ষায় থাকতে হয়নি আবদুল খালেকের। সর্ব্বোচ ৫ মিনিটের মধ্যে সিটি পরিবহনের বাসে উঠে স্বস্তির নিশ্বাস ফেলেন খালেক। নিশ্চিত হওয়া গেল অফিসে যাওয়াটা। এমনটাই বললেন তিনি। তিনি বলেন, আইন মানার কথা বললেই শ্রমিকরা  যানবাহন বন্ধ করে দেয়। এই সংস্কৃতি থেকে শ্রমিকদের বেরিয়ে আসতে হবে।

প্রসঙ্গত, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠকে দাবি পূরণের আশ্বাস পেয়ে পরিবহন ধর্মঘট তুলে নেয়া হয়েছে। ট্রাক মালিক-শ্রমিকরা ঘোষণা দিয়ে ধর্মঘট শুরু করলেও বাস শ্রমিকরা অঘোষিত ধর্মঘট পালন করে আসছিলেন। গতকাল বুধবার (২০ নভেম্বর) মধ্যরাতে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

এইচ এম/বিএস