• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২০, ০৮:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১১, ২০২০, ০৮:৪৪ পিএম

ধর্ষকের সর্ব্বোচ্চ শাস্তির দাবিতে ঢাবি শিক্ষার্থীদের পদযাত্রা

ধর্ষকের সর্ব্বোচ্চ শাস্তির দাবিতে ঢাবি শিক্ষার্থীদের পদযাত্রা

ধর্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত ও নারীর জন্য নিরাপদ বাংলাদেশ গড়তে চার দফা দাবিতে পদযাত্রা কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

শনিবার (১১ জানুয়ারি) বিকালে টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে কুর্মিটোলা অভিমুখে ধর্ষণবিরোধী এই পদযাত্রা বের করে যৌন নিপীড়ন বিরোধী শিক্ষার্থী জোট।

এরআগে, পদযাত্রার আগে সংক্ষিপ্ত সমাবেশ থেকে যৌন নিপীড়ন বিরোধী শিক্ষার্থী জোটের আহ্বায়ক শিবলী হাসান চার দফা দাবি পেশ করেন।

চার দফা দাবির মধ্যে রয়েছে দ্রুত বিচার ট্রাইব্যুনালে ৯০ দিনের মধ্যে ধর্ষকের বিচারকাজ সম্পন্ন করতে হবে, কুর্মিটোলা বাসস্ট্যান্ড থেকে বিমানবন্দর পর্যন্ত পুলিশি নিরাপত্তা ও সিসিটিভির আওতায় আনতে হবে, কুর্মিটোলা বাসস্ট্যান্ড থেকে বিমানবন্দর পর্যন্ত এলাকায় মাদকসহ সকল অবৈধ ব্যবসা বন্ধ করতে হবে এবং নারীর নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি পুরো ঢাকা শহর সিসিটিভির আওতায় আনতে হবে।

এছাড়াও আগামী ১৬ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন কিছু এলাকায় ধর্ষণবিরোধী ক্যাম্পেইন জাগো মানুষ, জাগো বহ্নিশিখা চালানো হবে বলে জানান শিবলী হাসান। আগামী ২ ফেব্রুয়ারি থেকে ২০ জানুয়ারি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় চালানো হবে বলে জানা যায়।

এ সময় কর্মসূচিতে সংহতি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেসবাহ কামাল বলেন, আমাদের রাষ্ট্রের যে অবস্থা, তাতে যদি লাগাতার আন্দোলন না হয়, তাহলে আজকে ন্যায় বিচার পাওয়া মুশকিল। ধর্ষণের মতো হৃদয়বিদারক বিষয়ে আজকে আমরা দেখছি, রাজপথের আন্দোলন ছাড়া ন্যায়বিচার পাওয়া যায় না। কাজেই এ আন্দোলনকে অব্যাহত রাখতে আজকে আমাদের ধর্ষণ বিরোধী এই গণপদযাত্রা।

কর্মসূচিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল সংসদের ভিপি সুস্মিতা দে, বাংলাদেশ ছাত্রলীগের (বিসিএল) সাজাহান সাজু, শেরে বাংলা বালিকা মহবিদ্যালয়ের শিক্ষক ফাহমিদা বিনতে হামিদ, চলচ্চিত্র নির্মাতা অপরাজিতা সংগীতা, সামাজিক সংগঠন ইউথ ফর চেঞ্জের প্রতিনিধি আফসানা আহমেদসহ শতাধিক শিক্ষার্থী।

এইচএম/একেএস