• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০, ২৬ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মার্চ ২৩, ২০২০, ০৪:২২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৩, ২০২০, ০৪:২২ পিএম

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের জীবনাবসান

জাগরণ প্রতিবেদক
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরের জীবনাবসান
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর

শিক্ষাবিদ, গবেষক, কবি, কথাশিল্পী, চিত্র সমালোচক ও ‍রাজনৈতিক বিশ্লেষক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর আর নেই। সোমবার (২৩ মার্চ) দুপুর ১টার দিকে গুলশানের বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীরে ভাতিজা অধ্যাপক মুনতাসীর মামুনের স্ত্রী ফাতেমা মামুন  এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এক বছর ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। বাসাতেই তিনি মারা যান৷ তাকে চাঁদপুরের কচুয়াতে নিয়ে গিয়ে দাফন করা হবে।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ছোটগল্পে অবদানের জন্য ১৯৬৯ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং শিক্ষা ও গবেষণায় অবদানের জন্য ২০০৯ সালে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত হন।

১৯৩৬ সালের ৯ জানুয়ারি তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির চাঁদপুর জেলার কচুয়ায় জন্মগ্রহণ করেন বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর সম্মান অর্জন করেন। পরে ইংল্যান্ডের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে ‘Differentiation, Polarisation and Confrontation in Rural Bangladesh’ বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

বোরহান কর্মজীবন শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে। পরে একই বিভাগের অধ্যাপক হন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দায়িত্বও পালন করেন।  

সাহিত্যের নানা শাখায় বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর অবদান রেখেছেন। লিখেছেন শতাধিক বই।

উল্লেখযোগ্য প্রবন্ধের বই- স্বদেশ ও সাহিত্য, মাইকেলের জাগরণ ও অন্যান্য প্রবন্ধ, মানিক বন্দ্যোপাধ্যায়ের বিদ্রোহ সাহিত্যে ও রাজনীতিতে, বাংলাদেশের গ্রামাঞ্চল ও শ্রেণীসংগ্রাম, বাংলাদেশে জাতীয়তাবাদ এবং মৌলবাদ, প্রজাতন্ত্রকে রক্ষা করতে হবে, শাহাবুদ্দীন, হত্যার রাজনীতি ও বাংলাদেশ, যুদ্ধাপরাধীদের বিচার, ধর্ম রাষ্ট্র রাজনীতি।

গবেষণা- Contemporary Painters : Bangladesh, চিত্রশিল্প : বাংলাদেশ, উপমহাদেশে গ্রামীণ গবেষণা চর্চা ও প্রাসঙ্গিক সমস্যা, বাংলাদেশে ধনতন্ত্রের বিকাশ, Differentiation, Polarisation and Confrontation in rural Bangladesh, বাংলাদেশের লোকশিল্প, Rural Society, Power Structure and Class Practice, শিল্পকলার ইতিহাস, Problematies of Nationalism in Bangladesh, Violence and Consent in a Peasant Society and Other Essays, অপ্রতিরোধ্য রবীন্দ্রনাথ এবং অন্যান্য প্রবন্ধ, আধুনিকতা এবং উত্তর আধুনিকতার অভিজ্ঞতা, Nationalism Fundamentalism and Democracy in Bangladesh।

ছোটগল্প- অবিচ্ছিন্ন, মুণ্ডহীন মহারাজ, গণতন্ত্রের প্রথম দিন ও অন্যান্য গল্প, বারুদের গন্ধ চার ধারে।

উপন্যাস- সর্বনাশ চতুর্দিকে, মহাকাব্য, আমরা যেভাবে বেঁচে আছি।

কবিতা- আমাদের মুখ, পুরানো বৃক্ষের ডালপালা, মানুষের বুকের মধ্যে, আসবাবহীন ঘর, তোমার পছন্দের নীল শার্ট পরে, এলুয়ার যেমন ভাবতেন।

অনুবাদ- সম্রাট জাহাঙ্গীরের আত্মজীবনী,  সংস্কৃতির সমাজতত্ত্ব ও হেমিংওয়ে ফ্রষ্ট ফকনার। এ ছাড়া তার সম্পাদিত বেশ কিছু গুরুত্বপূর্ণ বই রয়েছে।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর ইউনেস্কো ও ফ্রান্স সরকারের ফল অব অনার, কলকাতা মুজাফফর আহমদ স্মৃতি পুরস্কারও পেয়েছেন।

এসএমএম