• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০, ৬ কার্তিক ১৪২৭
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২০, ০৬:০৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৫, ২০২০, ০৬:০৯ পিএম

টোকেন আছে টিকিট নেই, ভিসার মেয়াদ ফুরাচ্ছে

জাগরণ ডেস্ক
টোকেন আছে টিকিট নেই, ভিসার মেয়াদ ফুরাচ্ছে
টিকিটের আশায় অপেক্ষায় আছেন সৌদি প্রবাসীরা।ছবি- সংগৃহিত

ভোগান্তি পিছু ছাড়ছে না সৌদি আরব থেকে আসা প্রবাসীদের। প্রায় ৩৫ হাজার প্রবাসীর ভিসা ও ইকামার মেয়াদ শেষ হচ্ছে আর চার দিন পর। কিন্ত এর মধ্যে মাত্র সাত হাজার জনকে টিকিট সংগ্রহের টোকেন দিয়েছে সৌদি এয়ারলাইনস। তবে টোকেন নিয়েও টিকিটি প্রাপ্তির অনিশ্চয়তায় অনেকে।

এছাড়া, বাংলাদেশ এয়ারলাইনস টিকিটের মেয়াদ বাড়িয়ে দেয়ার আশ্বাস দিয়েছে। এর বাইরে অন্য এয়ারলাইন্সের রিটার্ন টিকিট রয়েছে, এমন যাত্রীরা কীভাবে ফিরবেন বিষয়টি এখনো সুরাহা হয়নি। তবে পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস, ভিসা ও ফ্লাইট নিয়ে জটিলতা হবে না।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) টানা পঞ্চম দিনের মতো কারওয়ান বাজারে ভিড় করছেন সৌদি এয়ারের টিকিট প্রত্যাশীরা। বড় অংশের অভিযোগ, টোকেন সংগ্রহ করেও টিকিট পাচ্ছেন না তারা। তথ্য বিভ্রাটে পদে পদে শিকার হচ্ছেন হয়রানির। মূলত বিভিন্ন রংয়ের টোকেন সরবরাহ করার কারণেই এ বিভ্রাট, বলছেন তারা।

টোকেন পদ্ধতি সঠিক হয়নি দাবি করে আরেক অংশ বলছেন, টিকিট দেয়া হোক যাত্রার তারিখ হিসেবে। সবচেয়ে বেশি বিপদে পড়েছেন, যাদের রিটার্ন টিকিট সৌদি এয়ার কিংবা বিমান বাংলাদেশের বাহিরে অন্য এয়ারলাইন্সের। তারা কীভাবে সৌদি ফিরবেন তার উত্তর পাচ্ছেন না।

তবে, ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া ইকামার মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে নবায়ন হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। সৌদির ভিসা ও ফ্লাইট নিয়ে কোনো জটিলতা হবে না বলেও আশা প্রকাশ করেন তিনি।

এদিকে, সৌদি প্রবাসীরা যাত্রার ৪৮ ঘণ্টার মধ্যে যেন করোনা পরীক্ষার সনদ হাতে পান, সেজন্য স্বাস্থ্য অধিদপ্তরকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

জাগরণ/এমএইচ

আরও পড়ুন