• ঢাকা
  • বুধবার, ০২ ডিসেম্বর, ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২০, ০৮:০৩ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৭, ২০২০, ০৮:০৩ পিএম

বাংলাদেশ-ভারত সম্পর্ক আরো সুদৃঢ় হবে: আইনমন্ত্রী

জাগরণ ডেস্ক
বাংলাদেশ-ভারত সম্পর্ক আরো সুদৃঢ় হবে: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলাদেশ ও ভারতের সম্পর্ক খুবই বন্ধুত্বপূর্ণ। প্রতিদিনই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হবে। দুই দেশের বিচারিক পদ্ধতি প্রায় এক। এতে আমরা একে অপর থেকে শেখার পাশাপাশি কাজ করতে পারবো।

মঙ্গলবার গুলশানে ভারতীয় হাইকমিশনারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে এসব কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, ভারত ও বাংলাদেশের আইনের অবকাঠামো প্রায় এক। সেজন্য দুই দেশের বিচারিক আদালত, উচ্চ আদালতের বিচারক ও বিচারপতি এবং আইনজীবীদের মধ্যে পরস্পর সহযোগিতা ও প্রশিক্ষণ নিয়ে আলোচনা হয়েছে। আমাদের যে প্রতিষ্ঠানগুলো আছে, সেগুলো কীভাবে কাজ করবে তা নিয়েও আলোচনা হয়।

তিনি আরো বলেন, আমাদের আলোচনা বন্ধুত্বপূর্ণ হয়েছে। আমরা মনে করি, এ আলোচনা আমরা চালিয়ে যাবো। যেসব বিষয়ে আলোচনা করা হয়েছে তা কাজে পরিণত করবো।

বাংলাদেশের বিচার পদ্ধতিতে আইনমন্ত্রীর ভূমিকা ও অগ্রগতি প্রশংসা করে ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী সাংবাদিকদের বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। প্রধানমন্ত্রী, আইনমন্ত্রীসহ সর্বসাধারণের জন্য আমাদের সহযোগিতা থাকবে।

তিনি আরো বলেন, আমাদের বিচারিক পদ্ধতি প্রায় এক। দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার জন্য কোনো প্রতিবন্ধকতাও নেই। এতে আমরা একে অপর থেকে শিখতে পারবো। মিলিতভাবে আরো কাজ করতে পারবো।
জাগরণ/এমইউ