• ঢাকা
  • মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২০, ১২:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩, ২০২০, ১২:৫৯ পিএম

ভাসানচরের পথে দলে দলে রোহিঙ্গারা 

জাগরণ ডেস্ক
ভাসানচরের পথে দলে দলে রোহিঙ্গারা 
ছবি: সংগৃহীত

কক্সবাজারের উখিয়া কলেজ মাঠ থেকে রোহিঙ্গা নিয়ে ভাসানচরের উদ্দেশে যাত্রা শুরু করেছে ১০টি বাস। ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে তাদের নিয়ে যাওয়া হচ্ছে।  

বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) বেলা সোয়া ১১টার দিকে ১০ বাসে রোহিঙ্গা নিয়ে রওনা হতে দেখা গেছে।

ধারণ করা হচ্ছে, প্রতিটি বাসে ৩০ থেকে ৪০ জনের মতো রোহিঙ্গা রয়েছে। তবে এখনও পর্যন্ত কত পরিবার রোহিঙ্গা ভাসানচর যাচ্ছেন, তার কোনো সঠিক তথ্য ও পরিসংখ্যান পাওয়া যায়নি। তবে পর্যায়ক্রমে লক্ষাধিক রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা রয়েছে সরকারের। 

টেকনাফ শামলাপুরের সালামত উল্লাহ নামের এক  রোহিঙ্গা বলেন, সাগরে মাছ শিকার করে সংসার চালাতাম। এখন ভালো জীবনের আশায় ক্যাম্প থেকে ভাসানচরে যাচ্ছি।  শারমিন আক্তার (২০) নামে আরেক রোহিঙ্গা নারী বলেন, এখান থেকে ভাসানচরে খুব ভালো হবে। তাই আমরা পুরো পরিবার ভাসানচরে যেতে রাজি হয়েছি। সেখানে আমাদের থাকার জন্য ঘরসহ চাষাবাদ করতে জমিজমা দেওয়ার কথা বলছে মাঝিরা। আমরা চলে যাবো খবর পেয়ে আত্মীয়স্বজনরা দেখা করতে এসেছে। আমরা সেখানে যাওয়ার পর ভালো হলে স্বজনরাও যেতে রাজি হবেন। এই পুরো ক্যাম্প থেকে মোট ২৬ পরিবার ভাসানচরে যাচ্ছে বলে শুনেছি। 

জানা গেছে, স্বেচ্ছায় ভাসানচরে যাওয়ার জন্য তালিকাভুক্ত রোহিঙ্গা পরিবারকেগুলোকে বুধবার রাতে এবং বৃহস্পতিবার সকাল থেকে ক্যাম্প থেকে নিয়ে উখিয়া কলেজ মাঠে জড়ো করা হয়।

জাগরণ/এমআর