• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২১, ০৯:০১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২০, ২০২১, ০৯:০১ পিএম

পুলিশ প্রহরায় সুরক্ষিত থাকবে ভ্যাকসিন

পুলিশ প্রহরায় সুরক্ষিত থাকবে ভ্যাকসিন

বৃহস্পতিবার দেশে আসছে বহুল প্রতীক্ষিত ভ্যাকসিন। প্রথম দফায় ভারত থেকে ৩৫ লাখ করোনার টিকা আসছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তবে বাইরের দেশগুলোর মতো বহুল আলোচিত এই জীবনরক্ষাকারী টিকার সংরক্ষণ নিয়ে বাংলাদেশও সতর্ক থাকবে বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান। 

করোনার ভ্যাকসিন পরিবহন ও এর নিরাপত্তার বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানিয়ে স্বাস্থ্য সচিব বলেন, ভ্যাকসিনের নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে। বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে ভ্যাকসিন নিয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আব্দুল মান্নান। 

স্বাস্থ্য সচিব জানান, হাসপাতালগুলোতে টিকা দেওয়া হবে। সেখানে সাধারণ রোগীর সঙ্গে কৌতূহলী জনতার ভিড়ও থাকবে। ফলে হাসপাতালের কার্যক্রমে যেন কোন বাধা সৃষ্টি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। রোগীর আত্মীয়স্বজন কিংবা বাইরের লোকজনের জন্যে স্বাস্থ্যকর্মীরা যেন কোন চাপে না থাকেন সেদিকেও নজর রাখা হবে। আর তাই উৎসুক লোকজনের ভিড় ঠেকাতে অতিরিক্ত পুলিশ সদস্য নিয়োজিত থাকছেন বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান। তিনি বলেন, “আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দিষ্টভাবে ভ্যাকসিনের নিরাপত্তার দেয়ার দায়িত্ব দেওয়া হয়েছে। বিমানবন্দরে টিকা গ্রহণ থেকে শুরু করে টেকনাফ থেকে তেঁতুলিয়া ভ্যাকসিনের নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত থাকবে। এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।”

এসময় আব্দুল মান্নান আরও জানান, পুলিশের পাহারায় ঢাকার বাইরে ভ্যাকসিন নিয়ে যাওয়া হবে। ঢাকার কেন্দ্রগুলোতেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ ও আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলমও উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জুয়েনা আজিজ বলেন, “ভ্যাকসিন বিষয়ক জাতীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী টিকা দেওয়ার সময় আইনশৃঙ্খলা বাহিনী নিরাপত্তার দায়িত্বে থাকবে। টিকা যেখানে সংরক্ষণ করা হবে সেখানেও তারা থাকবেন। এমনকি ঢাকা থেকে শুরু করে প্রত্যেক জেলায় আইনশৃঙ্খলা বাহিনী থাকবে।”