• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২১, ০৮:৫১ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২২, ২০২১, ০৮:৫২ এএম

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি চলছে

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি চলছে

ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা প্রস্তুতি নিচ্ছে সরকার। পরিস্থিতি অনুকূলে থাকলে সব প্রস্তুতি নিয়ে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা এক ভার্চুয়াল বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন।

বৈঠক সূত্রে জানা গেছে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কিছু নির্দেশনা দেওয়া হবে। পূর্ব প্রস্তুতি হিসেবে এসব প্রতিষ্ঠানে কি কি পদক্ষেপ নিতে হবে সে বিষয়ে অবগত করা হবে। ৪ ফেব্রুয়ারির মধ্যেই এই পদক্ষেপের বাস্তবায়ন করা হবে।

তবে করোনা পরিস্থিতি কোন দিকে যাচ্ছে তা বিবেচনায় রেখে সব সিদ্ধান্ত নেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও করোনা সংক্রমণ মোকাবিলা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির মতামতের ওপর ভিত্তি করে এই সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু হয়। যা এই বছরের ৩০ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় জানায়, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রথম পর্যায়ে শ্রেণিকক্ষ খোলা হবে। এরপর অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।