• ঢাকা
  • মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২১, ০৮:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২২, ২০২১, ০৮:৫৬ পিএম

কর্মকর্তাদের সম্পদের তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক

কর্মকর্তাদের সম্পদের তথ্য চেয়েছে বাংলাদেশ ব্যাংক

শীর্ষ কর্মকর্তাদের সম্পদের বিবরণ চেয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের সব পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক, এমডি এবং নিম্নতর দুই পদের কর্মকর্তাদের আয় ও সম্পদের তথ্য নিজ নিজ ব্যাংকের পরিচালনা পর্ষদের কাছে জমা দিতে নির্দেশ দেয়া হয়েছে। এমনকি পারিবারিক সূত্রে কেউ কোনো সম্পদ বা ব্যবসায়ের অংশীদার হলে সে তথ্যও দিতে হবে।

আগামী ২৮ ফেব্রুয়ারি মধ্যে এসব তথ্য নিজ নিজ ব্যাংকের পরিচালনা পর্ষদের কাছে জমা দিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার এ বিষয়ে সার্কুলার জারি করে সব ব্যাংকের চেয়ারম্যান, পরিচালনা পর্ষদ এবং প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

ব্যাংক কোম্পানি আইনে দীর্ঘদিন ধরেই এসব তথ্য দেওয়ার বাধ্যবাধকতা ছিল। তবে বাংলাদেশ ব্যাংকে এর আগে এই ব্যাপারে কোন উদ্যোগ নিতে দেখা যায়নি। সম্প্রতি বিভিন্ন ব্যাংকের পরিচালক ও শীর্ষ কর্মকর্তাদের অনিয়ম-দুর্নীতির তথ্য বেরিয়ে আসায় পর বাংলাদেশ ব্যাংক প্রথমবারের মতো এ বিষয়ে নির্দেশনা জারি করলো। বৃহস্পতিবার জারি হলেও বাংলাদেশ ব্যাংকের ওয়েব সাইটে এই সার্কুলার প্রকাশ করা হয়েছে শুক্রবার।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ১৮ ধারার উপধারা দুই অনুযায়ী ব্যাংক-কোম্পানির প্রত্যেক পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী ও তার নিম্নতর দুই স্তর পর্যন্ত কর্মকর্তাকে স্ব স্ব বাণিজ্যিক, আর্থিক, কৃষি, শিল্প ও অন্যান্য ব্যবসার নাম, ঠিকানা ও অন্য বিবরণ এবং পারিবারিক ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্টতার বিবরণ লিখিতভাবে পরিচালনা পর্ষদের কাছে বার্ষিক ভিত্তিতে প্রদান করতে হবে মর্মে দিতে হবে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান দেখভাল ও অর্থ পাচার প্রতিরোধে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের তালিকা ও পরিচয় দাখিলের জন্য গভর্নরকে নির্দেশ দেন আদালত। অর্থ লুটপাট ও পাচারে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের কোনো ইন্ধন বা যোগসাজশ ছিল কিনা তা যাচাইয়ের জন্য এসব তথ্য চাওয়া হয়েছে বলে আদালত জানিয়েছেন।