• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৪ মার্চ, ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২১, ০৪:২৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৪, ২০২১, ০৯:২৬ পিএম

আইসিএসবির করপোরেট গর্ভনেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলো ৩৫টি কোম্পানি

সুষ্ঠু করপোরেট গর্ভানেন্স প্রতিপালন ও সামগ্রিক ব্যবস্থাপনায় সুষ্ঠতা, স্বচ্ছতা এবং জবাবদিহিতার জন্য পুঁজিবাজারের তালিকাভুক্ত ৩৫টি কোম্পানিকে পুরস্কৃত করেছে ইনস্টিটিউট অব চাটার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।

শনিবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর একটি তারকা হোটেলে অনুষ্ঠিত ‘সপ্তম জাতীয় করপোরেট গর্ভানেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড, ২০১৯’ অনুষ্ঠানে এই পুরস্কার বিতরণ করা হয়। আয়োজনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) তালিকাভুক্ত ৩৫টি বিজয়ী কোম্পানির হাতে ১৩টি ক্যাটাগরিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক এবং সনদ তুলে দেয় আইসিএসবি।

আইসিএসবি’র প্রেসিডেন্ট মোজাফফর আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবাইয়াত-উল-ইসলাম, বাণিজ্য সচিব মো. জাফর উদ্দিন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আইসিএসবি’র করপোরেট গভর্নেন্স কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, “ব্যবসায়িক বিশ্বে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে দক্ষ করপোরেট গভার্নেন্স। দেশের তালিকাভুক্ত সংস্থাগুলোর মধ্যে করপোরেট গর্ভানেন্স নিশ্চিত করা বর্তমান সরকারের প্রতিশ্রুতি। সে জায়গায় আইসিএসবির ভূমিকা প্রশংসনীয়।”

বিএসইসি’র চেয়ারম্যান শিবলি রুবায়াত-উল-ইসলাম বলেন, “কর্পোরেট গর্ভানেন্স পুঁজিবাজারের স্থিতিশীলতা ও উন্নয়নের প্রধান নির্ধারক। বিএসইসি ধারাবাহিকভাবে দেশের করপোরেট গর্ভানেন্স কার্যক্রম পর্যালোচনা করছে। চাটার্ড সেক্রেটারিগণ করপোরেট প্রশাসনের ক্ষেত্রে দক্ষতা নিশ্চিত করতে আরো বড় ভূমিকা পালন করবেন।”

অনুষ্ঠানে ব্যাংকিং কোম্পানি ক্যাটাগরিতে স্বর্ণ পদক অর্জন করেছে ব্র্যাক ব্যাংক। এছাড়া রৌপ্য পদক পেয়েছে ইস্টার্ন ব্যাংক লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পেয়েছে ব্যাংক এশিয়া লিমিটেড।

ইসলামী ব্যাংকিং ক্যাটাগরিতে স্বর্ণ পদক পেয়ছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, রৌপ্য পদক পেয়েছে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পেয়ছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড।

নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন ক্যাটাগরিতে স্বর্ণ পদক পেয়েছে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেড, রৌপ্য পদক পেয়েছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পেয়েছে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড।

বীমা কোম্পানি ক্যাটাগরিতে স্বর্ণ পদক পেয়েছে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, রৌপ্য পদক পেয়েছে রিলায়েন্স ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পেয়েছে নিটোল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড।

জীবন বীমা কোম্পানি ক্যাটাগরিতে স্বর্ণ পদক অর্জন করেছে প্রগতি লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড। এ ক্যাটাগরিতে রৌপ্য ও ব্রোঞ্জ পদক কেউ অর্জন করেনি।

ফার্মাসিউটিক্যাল অ্যান্ড কেমিক্যাল কোম্পানি ক্যাটাগরিতে স্বর্ণ পদক অর্জন করেছে ইবনে সিনা ফার্মসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রৌপ্য পদক পেয়েছে ওরিয়ন ফার্মা লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

টেক্সটাইল ও আরএমজি কোম্পানি ক্যাটাগরিতে স্বর্ণ পদক অর্জন করেছে শাশা ডেনিম লিমিটেড এবং রৌপ্য পদক অর্জন করেছে প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড। তবে এ ক্যাটাগরিতে কেউ ব্রোঞ্জ পদক অর্জন করেনি।

ফুড অ্যান্ড এলাইড কোম্পানি ক্যাটাগরিতে স্বর্ণ পদক পেয়েছে হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং রৌপ্য পদক পেয়েছে ন্যাশনাল টি কোম্পানি। এ ক্যাটাগরিতেও কেউ ব্রোঞ্জ পদক পায়নি।

আইটি এবং টেলিকম কোম্পানি ক্যাটাগরিতে স্বর্ণ পদক অর্জন করেছে গ্রামীণফোন লিমিটেড, রৌপ্য পদক অর্জন করেছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড এবং ব্রোঞ্জ পদক অর্জন করেছে আইটি কনসালটেন্টস লিমিটেড।

ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে স্বর্ণ পদক অর্জন করেছে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, রৌপ্য পদক অর্জন করেছে বিবিএস কেবলস লিমিটেড এবং ব্রোঞ্জ পদক অর্জন করেছে বিএসআরএম স্টিল লিমিটেড।

ম্যানুফ্যাকচারিং কোম্পানি ক্যাটগরিতে স্বর্ণ পদক অর্জন করেছে আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড, রৌপ্য পদক অর্জন করেছে প্রিমিয়ার সিমেন্ট মিলস এবং ব্রোঞ্জ পদক অর্জন করেছে মারিকো বাংলাদেশ লিমিটেড।

ফুয়েল অ্যান্ড পাওয়ার কোম্পানি ক্যাটাগরিতে স্বর্ণ পদক পেয়েছে লিন্ডে বাংলাদেশ লিমিটেড, রৌপ্য পদক পেয়েছে সামিট পাওয়ার লিমিটেড এবং ব্রোঞ্জ পদক পেয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

সার্ভিস কোম্পানি ক্যাটাগরিতে স্বর্ণ পদক অর্জন করেছে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড, রৌপ্য পদক অর্জন করেছে ইস্টার্ন হাউজিং লিমিটেড এবং ব্রোঞ্জ পদক অর্জন করেছে দি পেনিনসুলা চিটাগাং লিমিটেড।