• ঢাকা
  • মঙ্গলবার, ০৯ মার্চ, ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২১, ০২:০৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৮, ২০২১, ০৪:৩০ পিএম

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের প্রতিবেদন 

দুর্নীতিতে ১২তম বাংলাদেশ

দুর্নীতিতে ১২তম বাংলাদেশ

শীর্ষ দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় বিশ্বে ১২তম অবস্থানে আছে বাংলাদেশ। ১৮০টি দেশের মধ্যে ২৬ স্কোর পেয়ে এই অবস্থানে পৌঁছেছে বাংলাদেশ। 

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের ২০২০ সালের দুর্নীতির একটি ধারণা সূচক প্রকাশ করে। সেখানেই এ তথ্য উঠে আসে।

সংস্থাটির প্রতিবেদনে বিশ্বে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে রয়েছে দক্ষিণ সুদান। এর পরেই আছে সোমালিয়া। তারপর যথাক্রমে আছে সিরিয়া, ইয়েমেন ও ভেনিজুয়েলা। 

এদিকে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের এই তালিকায় ২৬ স্কোর পেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১২তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। ২০১৯ সালে একই স্কোর পেয়ে বাংলাদেশের অবস্থানে ছিল ১৪তম। 

অনলাইনে আয়োজিত এক অনুষ্ঠানে ২০২০ সালের সূচক প্রকাশ করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।  

এ সময় ইফতেখারুজ্জামান বলেন, “সরকার একা দুর্নীতি নিয়ন্ত্রণ করতে পারবে না। জিরো টলারেন্স নীতি প্রয়োগের ক্ষেত্রে ঘটতির জন্য দুর্নীতি বৃদ্ধি পাচ্ছে। তাই এই  নীতি সবার ক্ষেত্রে প্রয়োগ করাটা জরুরি।”

এই তালিকায় দক্ষিণ এশিয়ার সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ভুটান।  আর দক্ষিণ এশিয়ার ৮টি দেশের মধ্যে একমাত্র আফগানিস্তানের পরেই  বাংলাদেশের অবস্থান।

এদিকে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে আছে ডেনমার্ক ও নিউজিল্যান্ড।