• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২১, ০১:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৫, ২০২১, ০১:৪৮ পিএম

‘তরুণদের কর্মসংস্থান বাড়াতে সরকার কাজ করছে’

‘তরুণদের কর্মসংস্থান বাড়াতে সরকার কাজ করছে’

দেশের অর্থনৈতিক উন্নয়ন ও তরুণদের কর্মসংস্থান বাড়াতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রাম ক্যাম্পাসের ৫৫তম ব্যাচের ক্যাডেটদের মুজিব বর্ষ গ্র্যাজুয়েশন প্যারেড অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলে। এ সময় তিনি গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন।

প্রধানমন্ত্রী বলেন, “তরুণদের কর্মসংস্থান বাড়াতে সরকার কাজ করছে। নিজ কর্মক্ষেত্রে শৃঙ্খলা রেখে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে তরুণদের। বিশ্বের দরবারে দেশের নাম উজ্জ্বল করতে হবে। সততা, দক্ষতা ও কর্তব্যনিষ্ঠা বজায় রেখে পেশাগত দায়িত্ব পালন করতে হবে।”

সরকারের অবদান নিয়ে প্রধানমন্ত্রী বলেন, “দীর্ঘ সময় ক্ষমতায় থাকার সুযোগে দেশের সব খাতে উন্নয়ন সম্ভব হয়েছে। দেশের অর্থনীতি উন্নয়নে আরও কাজ চলবে। ভবিষ্যৎ প্রজন্ম এই উন্নয়নের সুবিধা পাবে। সবার কর্মসংস্থান সৃষ্টি করাই বর্তমান সরকারের লক্ষ্য।”

শেখ হাসিনা বলেন, “সমুদ্রপথেই অধিকাংশ পণ্য পরিবহন হয়। সারা বিশ্বের অর্থনীতিতে এ পণ্য পরিবহনের  গুরুত্ব অনেক। জাহাজ চলাচলে উচ্চশিক্ষার জন্য বর্তমান সরকার বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে, শিক্ষা ও প্রশিক্ষণ একসঙ্গে অর্জন করতে হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, “সমুদ্রে যারা চাকরি করেন তারাও বড় রেমিট্যান্স যোদ্ধা। ইঞ্জিন কন্ট্রোল সিমুলেটরের মাধ্যমে এখন থেকে প্রশিক্ষণ দেওয়া হবে।”

সমুদ্রসীমা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা সমুদ্রসীমা আইন করলেও, পঁচাত্তর-পরবর্তী সরকার এই আইন বাস্তবায়নে পদক্ষেপ নেয়নি। পরে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে সমুদ্রসীমা অর্জন করে। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ মেরিন একাডেমির গ্রহণযোগ্যতা বাড়ছে। এর মাধ্যমে দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে সক্ষম হচ্ছে।”

সমুদ্রসম্পদ ব্যবহার করে অর্থনীতিকে আরও সমৃদ্ধ করতে জলপথে পণ্য পরিবহন সুষ্ঠুভাবে পরিচালনার দিকেও নজর দিতে বলেন প্রধানমন্ত্রী।

করোনার টিকা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “যারা টিকা নিচ্ছেন তারাও স্বাস্থ্যবিধি মেনে চলুন। পাশের মানুষটিকে সুরক্ষিত রাখতে সাবধান হতে হবে। টিকা নেওয়ার পরও মাস্ক পরতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।”