• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২১, ১০:১১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৫, ২০২১, ১০:২০ পিএম

‘রোহিঙ্গাদের নিয়ে বিবিসির প্রতিবেদন ভুল’

‘রোহিঙ্গাদের নিয়ে বিবিসির প্রতিবেদন ভুল’

আন্দামান সাগরে ভাসা রোহিঙ্গাদের নিয়ে বিবিসির প্রতিবেদন সঠিক নয় বলে মন্তব্য করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে এর ব্যাখ্যা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতিসংঘের সংবাদ বিজ্ঞপ্তিতে স্পষ্ট করেই বলা হয়েছিল যে রোহিঙ্গাদের নিয়ে ভাসমান নৌযানটির অবস্থান আন্দামান সাগরে। এটি বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্বে, মিয়ানমারের দক্ষিণে, থাইল্যান্ডের পশ্চিমে এবং ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের পূর্বে অবস্থিত।নৌকাটি বাংলাদেশ থেকে ১৭০০ কিমি, মিয়ানমার থেকে প্রায় ৪৯২ কিমি, থাইল্যান্ড থেকে ৩৬৩ কিমি, ইন্দোনেশিয়া থেকে ২৮১ কিমি এবং ভারত থেকে ১৪১ কিমি দূরে ছিল। এটির অবস্থান বাংলাদেশের সাগরসীমা থেকে অনেক দূরে এবং অন্য দেশগুলোর সাগরসীমা থেকে কাছে ছিল।

বাংলাদেশ তার আন্তর্জাতিক দায়বদ্ধতার প্রতি শ্রদ্ধাশীল জানিয়ে বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, “অতীতেও রোহিঙ্গারা অন্য দেশের সমুদ্রসীমায় ভাসছিল তখন বাংলাদেশ তাদের উদ্ধার করেছিল। বর্তমানে জাহাজটি যেসব দেশের কাছাকাছি অবস্থান করছে তাদের আন্তর্জাতিক দায়বদ্ধতা থাকা উচিত। দায়বদ্ধতা নিশ্চিত করতে তাদের ভাসমান রোহিঙ্গাদের উদ্ধারের আহ্বান জানাচ্ছে বাংলাদেশ।”

গত ২২ ফেব্রুয়ারি ‘রোহিঙ্গা সংকট : সাগরে ভাসা রোহিঙ্গাদের উদ্ধারে জাতিসংঘের আহ্বান’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ করে বিবিসি। সেই প্রতিবেদনে গণমাধ্যমটি জানায়, জাহাজটিতে ভাসমান সবাই বাংলাদেশের কক্সবাজারের টেকনাফ থেকে প্রায় ১০ দিন আগে যাত্রা শুরু করে। তবে ওই প্রতিবেদনে জাহাজটিতে কতজন রোহিঙ্গা ছিল সে বিষয়ে নির্দিষ্ট সংখ্যা জানাতে পারেনি।