• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১০, ২০২১, ০২:৩২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১০, ২০২১, ০২:৩২ পিএম

সৈকতে ভেসে এলো আরেকটি মৃত তিমি

সৈকতে ভেসে এলো আরেকটি মৃত তিমি

কক্সবাজারের হিমছড়ি সমুদ্রসৈকতে পরপর দুদিন বিশাল আকৃতির মৃত তিমি ভেসে এসেছে।

আগেরদিন যে জায়গায় একটি মৃত তিমি ভেসে এসেছিল ঠিক তার দুই কিলোমিটার দক্ষিণে কক্সবাজারের দরিয়ানগরের সমুদ্রসৈকতে জোয়ারের পানিতে ভেসে এসেছে আরও একটি মৃত তিমি। এটির ওজন দুই থেকে আড়াই টন হতে পারে বলে ধারণা করছেন স্থানীয় জেলে ও বাসিন্দারা।

শনিবার (১০ এপ্রিল) সৈকতে আরেকটি বড় আকারের মৃত তিমি ভেসে আসার খবর গণমাধ্যমকে নিশ্চিত করেছেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আমিন আল পারভেজ। 

আমিন আল পারভেজ বলেন, “গতকাল (শুক্রবার) সকালে সৈকতের হিমছড়ি এলাকায় আড়াই টন ওজনের যে তিমি মাছটি ভেসে এসেছিল, ঠিক তার দক্ষিণে নতুন তিমিটি ভেসে এসেছে। এটার ওজনও আগেরটির মতো হতে পারে। দুপুরের দিকে জোয়ারের পানি সরে গেলে পুরো তিমিটি দৃশ্যমান হবে। তখন ব্যবস্থা নেওয়া হবে।”

স্থানীয় জেলে কামাল উদ্দিন জানান, সকাল সাড়ে আটটার দিকে তিনি সমুদ্রে মাছ ধরতে নামেন। এ সময় দেখতে পান বিশাল একটি তিমি ভেসে আসছে। তিমিটি দরিয়ানগর সৈকতে ভিড়েছে। আগেরটি ভিড়েছে উত্তর দিকে প্রায় দুই কিলোমিটার দূরে হিমছড়ি সৈকতে।

ধারণা করা হচ্ছে, তিমি দুটি একই প্রজাতির। গভীর সমুদ্রে ফিশিং ট্রলারের ধাক্কায় তিমির মৃত্যু হতে পারে। অথবা বিষাক্ত বর্জ্য খেয়ে ফেলার কারণেও তিমির মৃত্যু হতে পারে। এই তিমির শরীরে আঘাতের চিহ্ন দেখা না গেলেও শরীর থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে।