• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২১, ১০:০৫ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৩, ২০২১, ১১:২১ এএম

যেভাবে পাবেন ‘মুভমেন্ট পাস’

যেভাবে পাবেন ‘মুভমেন্ট পাস’

বুধবার (১৪ এপ্রিল) থেকে সারা দেশে শুরু হচ্ছে সর্বাত্মক লকডাউন। করোনার সংক্রমণ রোধে সোমবার (১২ এপ্রিল) এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। চলাচলে নিষেধাজ্ঞাসহ ১৩ দফা নির্দেশনা রয়েছে তাতে। এ নির্দেশনা কার্যকর থাকবে ২১ এপ্রিল পর্যন্ত। 

জরুরি এই সময়ে সব ধরনের চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। সরকারি-বেসরকারি অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হওয়া ক্ষেত্রেও রয়েছে নিষেধাজ্ঞা।

তবে জরুরি প্রয়োজনে যাদের বাড়ির বাইরে বেরুতে হবে, তাদের জন্য ‘মুভমেন্ট পাস’ চালু করছে পুলিশ। মঙ্গলবার (১৩ এপ্রিল) রাজারবাগ পুলিশ লাইনসে আনুষ্ঠানিকভাবে মুভমেন্ট পাস অ‌্যাপ উদ্বোধন করবেন আইজিপি বেনজীর আহমেদ।

এ পাস পেতে অনলাইনে (movementpass.police.gov.bd) আবেদন করতে হবে। মুভমেন্ট পাসের জন‌্য আবেদনকারীকে নাম, মোবাইল নম্বর, যাত্রা শুরুর স্থান, গন্তব্য, আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, যাত্রার কারণ ইত্যাদি তথ্য দিতে হবে। 

এসব তথ্য পূরণের পর অনলাইনে একটি পাস ইস্যু করবে পুলিশ। অনলাইনে ইস্যু করা পাসটিতে যাতায়াতের যাবতীয় তথ্য থাকবে। একই সঙ্গে একটি কিউআর কোড থাকবে, যা স্ক্যান করে বিভিন্ন চেকপোস্টে দায়িত্ব পালনকারী পুলিশ সদস্যরা সহজেই যাতায়াতকারী ব্যক্তিকে শনাক্ত করতে পারবেন।

নিত‌্যপণ‌্য ও ওষুধপত্র কেনা, চিকিৎসা, কৃষিপণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, মৃতদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে মুভমেন্ট পাস দেওয়া হবে।

আরও পড়ুন