• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২১, ০৫:০১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৪, ২০২১, ০৫:১১ পিএম

মহামারি মোকাবেলা

‘সমালোচনায় আমাদের মনোবল ভেঙে যাবে’

‘সমালোচনায় আমাদের মনোবল ভেঙে যাবে’
ফাইল ছবি

গণমাধ্যমের প্রতি ক্ষোভ প্রকাশ করে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক এ বি এম খুরশীদ আলম বলেছেন, “মহামারির এই সময়ে আপনারা যদি আমাদের বিরূপ সমালোচনার মুখোমুখি করেন, তাহলে আমাদের মনোবল ভেঙে যাবে।”

করোনার সংক্রমণ মোকাবেলায় স্বাস্থ্য অধিদপ্তরের বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনা করায় বুধবার (১৪ এপ্রিল) অনলাইনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এই ক্ষোভ প্রকাশ করেন।

স্বাস্থ্য মহাপরিচালক বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলার পুরো বিষয়টি পুঙ্খানুপুঙ্খভাবে পরিচালনা করছেন তাতে ভুল হওয়ার অবকাশ নেই। তারপরও আমরা মানুষ। ভুলের ঊর্ধ্বে না, আমাদেরও ভুল-ত্রুটি হতে পারে।”

খুরশীদ আলম আরো বলেন, “আমি সবাইকে বলছি না। আমি বেশিরভাগ সংবাদকর্মীদের দেখছি আমাদের সঙ্গে আছেন। কেউ কেউ করছেন। কেন করছেন, আমি জানি না। ত্রুটি থাকতে পারে, কিন্তু এটা সমালোচনা করার সময় নয়। এই মুহূর্তে আমরা আশা করি, আমাদের প্রতি সমব্যথী হওয়া এবং আমাদের সঠিক দিক-নির্দেশনা দেওয়ার।”

স্বাস্থ্যের ডিজি আরো বলেন, “অনেক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সমালোচনা করছেন, যারা একদিনও রোগীর পাশে গিয়ে দাঁড়াননি। তারা রোগতত্ত্ব ইনস্টিটিউটের মহাপরিচালক ছিলেন। তারা তখন কী করেছিলেন? তারা এখন টেলিভিশনে টকশোতে বসে লম্বা লম্বা কথা বলেন।”

এ সময় তিনি সমালোচকদের হাসপাতালে এসে রোগীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে বলেন, “আমি বলি, আমাদের পাশে আসেন। আপনার যে প্রজ্ঞা, জ্ঞান আছে, সেটা আমরা কাজে লাগাই। আমাদের সহযোদ্ধা হন। সেটা না করে ওই নিরাপদ বাক্সে বসে এই টেলিভিশন থেকে ওই টেলিভিশনে গিয়ে নানা ধরনের বিভ্রান্তিকর বক্তব্য দিচ্ছেন। এটা দেশবাসীকে যেমন বিভ্রান্ত করছে, আমাদের আশাহত করছে, আমাদের আমাদের কাজ থেকে মন ফিরিয়ে দিচ্ছে।”