• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২১, ১০:৩৮ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৩, ২০২১, ১১:০৮ এএম

লাইসেন্স ছিল না সেই কেমিক্যাল গোডাউনের

লাইসেন্স ছিল না সেই কেমিক্যাল গোডাউনের

রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলার সেই কেমিক্যাল গোডাউনের লাইসেন্স ছিল না বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপপরিচালক দেবাশীষ বর্ধন। তিনি বলেন, “আমার জানা মতে, ফায়ার সার্ভিস এদের কোনো ধরনের লাইসেন্স দেয়নি।”

শুক্রবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ৭টায় সাংবাদিকদের এ কথা বলেন দেবাশীষ বর্ধন।

তিনি বলেন, “হাজী মুসা ম্যানশনে প্রচুর পরিমাণে কেমিক্যাল রয়েছে। এগুলো অবৈধ কেমিক্যালের দোকান। ফায়ার সার্ভিস এদের কোনো ধরনের লাইসেন্স দেয়নি। তবে আমি জানি না সিটি করপোরেশন তাদের ট্রেড লাইসেন্স দিয়েছে কি না।” 

দেবাশীষ বর্ধন আরও বলেন, “সম্পূর্ণ অবৈধভাবে এ কেমিক্যাল গোডাউন গড়ে উঠেছে। নিচতলায় কেমিক্যাল গোডাউন আর ওপরে মানুষের বসবাস, এর মানে অগ্নিকুণ্ডে বসবাস করা ছাড়া আর কিছুই না। এজন্য যারা দায়ী তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত।”

দেবাশীষ বর্ধন বলেন, “সম্পূর্ণ অবৈধভাবে কেমিক্যাল খোলা রাখা হয়েছে, যা স্বাস্থ্যের জন্য ঝুঁকি। যারা কেমিক্যালগুলো এখানে রেখেছেন, এই মৃত্যুর জন্য তারা দায়ী।”

এর আগে শুক্রবার (২৩ এপ্রিল) ভোররাত তিনটার দিকে পুরান ঢাকায় আরমানিটোলার ছয়তলা ভবনটিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় দুইজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৭ জন। এর মধ্যে ফায়ার সার্ভিসের তিন কর্মীও রয়েছেন।

ভবনের নিচতলায় আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিট প্রায় ৩ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। 

নিহতদের মধ্যে একজন ভবনটির কেয়ারটেকার। তার নাম রাসেল মিয়া। অন্যজন একজন নারী, তিনি ভবনটির চতুর্থতলার বাসিন্দা। তার নাম জানা যায়নি।

আরও পড়ুন