• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২১, ০৩:১৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৪, ২০২১, ০৩:১৩ পিএম

রানা প্লাজা ধসের ৮ বছর

একটা কাজ চান পঙ্গু বাকি বিল্লাহ

একটা কাজ চান পঙ্গু বাকি বিল্লাহ

সাভারের রানা প্লাজা ধসের ৮ বছর পূর্ণ হলো আজ। ২০১৩ মালের ২৪ এপ্রিল এ দুর্ঘটনায় এক হাজার ১৭৫ জন শ্রমিক নিহত হন। আহত হন দুই হাজারেরও বেশি মানুষ। যা বিশ্বের ইতিহাসে তৃতীয় বৃহত্তম শিল্প দুর্ঘটনা হিসেবে বিবেচিত। 

এই দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেন ১ হাজার ১৬৯ জন। সেই রানা প্লাজায় বেঁচে যাওয়া একজন শ্রমিক লালমনিরহাটের বাকি বিল্লাহ। বর্তমানে বেকার জীবন যাপন করছেন তিনি। দৈনিক জাগরণের কাছে আট বছর আগের স্মৃতিচারণ করে তিনি বলেন, “আমার চোখের সামনে‘ ভেসে উঠছে সে বীভৎস ঘটনার দৃশ্য। সে দৃশ্যগুলো মনে হলে এখনো আমার কাঁপুনি ধরে।”

তিনি বলেন, “রানা প্লাজা এটা একটা পরিকল্পিত হত্যাকাণ্ড। ঘটনার আগের দিন তো ভবনটিতে ফাটল দেখা গিয়েছিলো একটা আওয়াজ পাওয়া গেছে। তবু পরের দিন ভবনটির শ্রমিকদের কাজে ফিরতে বাধ্য করা হয়। এটা একটা পরিকল্পিত হত্যাকাণ্ড নয়?”

দুর্ঘটনায় নিজের দুর্দশার বর্ণনা দিয়ে বাকি বিল্লাহ বলেন, “আমার পায়ের বড় রগ পুরো ছিঁড়ে গিয়েছিলো। পায়ের গোড়ালির কাপ দুটো ভেঙে গিয়েছিলো। রাজধানীর শ্যামলী পঙ্গু হাসপাতাল ও গণস্বাস্থ্য কেন্দ্রে মিলিয়ে প্রায় ১ বছর চিকিৎসাধীন ছিলাম। ডাক্তার অপারেশন করার পর বলছে যে, এর চেয়ে আর ভালো হবে না। এভাবে কষ্ট করে চলতে হবে। এখনো ঠিকমতো হাঁটা চলাফেরা করতে পারি না।”

তিনি আরো বলেন, “হাসপাতাল থেকে ছাড় পাওয়ার পর সাভার ইপিজেডে একটি ফ্যাক্টরিতে কাজ করছিলাম দুই বছর। কিন্তু শারীরিক অক্ষমতার জন্য এখন কোনো কাজ করতে পারি না।’

বর্তমানে তিনি লালমনিরহাটে ভাইবোনদের সঙ্গে থাকেন।

“তখনকার সময়ে বিদেশি একটা ফান্ড গঠন হয়েছিলো। সেখানে দুই লাখ বিশ হাজার টাকা ক্ষতিপূরণ পেয়েছিলাম।”— যোগ করেন রানাপ্লাজা ধসে ক্ষতিগ্রস্ত এই শ্রমিক। 

বাকি বিল্লাহ সরকারের কাছে দাবি করে বলেন, “বাংলাদেশের নাগরিক হিসেবে মৌলিক যে পাঁচটা অধিকার থাকে। সে অধিকারগুলো আমি চাই। আমি চাই, আমাদের ক্ষতিপূরণ দেওয়া হোক। এর সঠিক বিচার করা হোক।”

আলোচিত রানা প্লাজার ঘটনায় মোট তিনটি মামলা হয়। এর মধ্যে অবহেলাজনিত মৃত্যু অভিযোগ এনে হত্যা মামলা করে পুলিশ। ইমারত নির্মাণ আইন লঙ্ঘন করে ভবন নির্মাণের অভিযোগে অপর মামলাটি করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। আর দুর্নীতি দমন কমিশন (দুদক) ভবন নির্মাণসংক্রান্ত দুর্নীতি নিয়ে আরেকটি মামলা করে।

প্রায় চার বছর আগে ২০১৬ সালের ১৮ জুলাই হত্যার অভিযোগে রানা প্লাজার মালিক সোহেল রানাসহ ৪১ জনের বিরুদ্ধে ঢাকার জেলা ও দায়রা জজ আদালত অভিযোগ গঠন করে বিচার শুরু হলেও এখন রায় হয়নি এ মামলার।