• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২১, ১০:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৯, ২০২১, ১০:৩৫ পিএম

টিকার দ্বিতীয় ডোজ নেওয়া যাবে অন্য কেন্দ্রে

টিকার দ্বিতীয় ডোজ নেওয়া যাবে অন্য কেন্দ্রে

করোনার টিকাদানের জন্য নির্ধারিত কেন্দ্রের বদলে অন্য কেন্দ্রে নেওয়া যাবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। প্রথম ডোজ যে কেন্দ্র থেকে নেওয়া হয়েছে, দ্বিতীয় ডোজ সেখান থেকে নেওয়ার বাধ্যবাধকতা থাকছে না। তবে এ নিয়ম এক জেলা থেকে আরেক জেলা বা সিটি করপোরেশন এলাকার জন্য প্রযোজ্য হবে। সিটি করপোরেশন বা জেলার অভ্যন্তরে টিকাদান কেন্দ্র পরিবর্তন করা যাবে না।

লকডাউনের কারণে অনেকে বিভিন্ন স্থানে আটকে পড়ায় পরবর্তী টিকাগ্রহণ নিয়ে উদ্বেগে পড়েন। এই পরিস্থিতিতে বুধবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিঅ্যান্ডএএইচের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বিভিন্ন কারণে টিকা গ্রহীতাদের অনেকের পক্ষেই প্রথম ডোজ টিকা নেওয়ার স্থান থেকে দ্বিতীয় ডোজ টিকা নেওয়া সম্ভব হচ্ছে না। এ অবস্থায় প্রথম ডোজ নেওয়ার স্থান নির্বিশেষে স্বাস্থ্য অধিদপ্তরের নির্ধারিত কেন্দ্রগুলো থেকে দ্বিতীয় ডোজ টিকা নেওয়া যাবে। তবে একই জেলা বা সিটি করপোরেশন এলাকার জন্য এই নিয়ম প্রযোজ্য হবে না। এক্ষেত্রে প্রথম ডোজ দেওয়ার ভ্যাকসিন কার্ড দেখিয়ে টিকা নিতে হবে।

বুধবার এই নির্দেশনা দেশের সব হাসপাতালের পরিচালক, সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, সিভিল সার্জন, সব সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিঅ্যান্ডএএইচের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক বলেন, “বিভিন্ন কারণে  প্রথম ডোজ নেওয়া টিকাদান কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ নিতে অনেকের সমস্যা হচ্ছে। এই দুর্ভোগ লাঘবের জন্য নতুন এই নির্দেশনা দেওয়া হয়েছে।”