• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০১৯, ০৮:৩৫ এএম

সিইসি যাচ্ছেন ভারত, কবিতা খানম ওমরায়

সিইসি যাচ্ছেন ভারত, কবিতা খানম ওমরায়
সিইসি কে এম নুরুল হুদা ও নির্বাচন কমিশনার কবিতা খানম

 

ভারত সফরে যাচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। অন্যদিকে, ওমরাহ পালনে সৌদি আরবে যাচ্ছেন নির্বাচন কমিশনার কবিতা খানম। 

ইসি সচিবালয় সূত্রে জানা গেছে এ তথ্য।

জানা যায়, ভারতের ‘জাতীয় ভোটার’ দিবস অনুষ্ঠানে যোগ দিতে ভারতের নির্বাচন কমিশন বাংলাদেশের সিইসিকে আমন্ত্রণ জানিয়েছেন। এ আমন্ত্রণ রক্ষা করতেই সিইসি ভারত সফর করতে সম্মতি জানিয়েছেন। ইসির জ্যেষ্ঠ সহকারী সচিব মো. শাহ আলম স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। 

চিঠিতে বলা হয়, সিইসি নূরুল হুদা ভারতের ‘জাতীয় ভোটার’ দিবস অনুষ্ঠানে যোগ দেবেন। ২৪ ও ২৫ জানুয়ারির অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। এ জন্য তিনি ভারতের উদ্দেশে ২৩ জানুয়ারি রওনা দেবেন এবং ঢাকায় ফিরবেন ২৮ জানুয়ারি।

চিঠিতে আরও বলা হয়, সিইসির ভারত সফর প্রতিষ্ঠানের দায়িত্ব হিসেবে বিবেচিত হবে। এই সফরে হোটেলে থাকা, খাওয়া ও অভ্যন্তরীণ যাতায়াত খরচ বহন করবে ভারতের নির্বাচন কমিশন। আর বাংলাদেশ নির্বাচন কমিশন সিইসির বিমান ভাড়া ও অন্যান্য ব্যয়ভার বহন করবে।

নূরুল হুদার সফরসঙ্গী হবেন তার স্ত্রী হোসনে আরা হুদা। স্ত্রীর সব ব্যয়ভার সিইসি বহন করবেন বলে চিঠিতে উল্লেখ করা হয়।

জ্যেষ্ঠ সহকারী সচিব মো. শাহ আলম স্বাক্ষরিত আরেকটি চিঠিতে বলা হয়, একই অনুষ্ঠানে যোগ দিতে ২৩ জানুয়ারি ভারতের উদ্দেশে রওনা দেবেন ইসির যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান। তিনি ফিরবেন ২৬ জানুয়ারি।

এদিকে, পবিত্র ওমরাহ পালনের উদ্দেশে সৌদি আরব যাচ্ছেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম। ইসির সহকারী সচিব মো. লুৎফুল কবীর সরকার এক চিঠিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

চিঠিতে বলা হয়, ওমরাহ পালনের উদ্দেশ্যে নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম সৌদি আরব সফর করবেন। তিনি ১৭ জানুয়ারি রাতে ঢাকা ত্যাগ করবেন। ওমরাহ পালন শেষে ২৮ জানুয়ারি দুপুরে দেশে ফিরবেন তিনি। এসময় তার থাকা, অভ্যন্তরীণ যাতায়াত ও অন্যান্য সুবিধাধি নিশ্চিত করার জন্য সৌদি আরবস্থ বাংলাদেশ দূতাবাসকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা গেল।

হাশা/বিএস