• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৫, ২০২১, ০৪:০৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৫, ২০২১, ০৪:১৪ পিএম

ঘোষিত তারিখে খুলবে না শিক্ষাপ্রতিষ্ঠান

ঘোষিত তারিখে খুলবে না শিক্ষাপ্রতিষ্ঠান

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠান ২৩ এবং বিশ্ববিদ্যালয় ২৪ মে খুলবে না। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, করোনাভাইরাসের কারণে এক বছর দুই মাস ধরে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। ফলে প্রাইমারি থেকে এইচএসসি পর্যন্ত শিক্ষার্থীদের লেখাপড়া ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রাইমারির ১৯ শতাংশ এবং মাধ্যমিকের ২৫ শতাংশ শিক্ষার্থী শিক্ষণঘাটতিতে আছে বলে একটি বেসরকারি গবেষণায় দেখা গেছে। এদিকে সরকারের করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে আলোচনা করে ২৩ মে থেকে স্কুল–কলেজ খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু করোনার বর্তমান পরিস্থিতিতে চলমান বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর চিন্তাভাবনা করা হচ্ছে। এ অবস্থায় ঘোষিত সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আরও কিছুদিন পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও প্রথমে তা সবার জন্য খুলবে না। প্রথমে শুধু এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য শ্রেণিকক্ষ খোলা হবে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী শনিবার (১৫ মে) এক গণমাধ্যমকে বলেছেন, “যেহেতু চলমান বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর চিন্তাভাবনা করা হচ্ছে, তাই ২৩ মে স্কুল–কলেজ এবং ২৪ মে বিশ্ববিদ্যালয়ে খোলা সম্ভব হবে না।

করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে।