• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১, ২০২১, ০১:৩১ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০২১, ০১:৩১ এএম

‘মুক্তি পেতে হলে খালেদা জিয়াকে দোষ স্বীকার করে ক্ষমা চাইতে হবে’

‘মুক্তি পেতে হলে খালেদা জিয়াকে দোষ স্বীকার  করে ক্ষমা চাইতে হবে’
সাম্প্রতিক ছবি

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির প্রশ্নে সংসদকে আইনমন্ত্রী আনিসুল হক জানান, দোষ স্বীকার করে রাষ্ট্রপতি বা সরকারের কাছে ক্ষমা চাইলে এ বিষয়ে তারা বিবেচনা করে সিদ্ধান্ত নেবেন।

বুধবার (৩০ জুন) অধিবেশনে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনায় খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়টি তুলে ধরেন বিএনপির সংসদ সদস্যরা।

এসময় তারা দলের চেয়ারপারসনকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার সুযোগ দেয়ার দাবি তোলেন।

উত্তরে আইনমন্ত্রী জানান, খালেদা জিয়ার পরিবারের আবেদন মঞ্জুর করে সরকার তার দণ্ডাদেশ স্থগিত রেখে মুক্তি দিয়েছে। সেখানে বিদেশে না যাওয়ার শর্ত রয়েছে। এখন তা বদলানোর সুযোগ নেই।

খালেদা জিয়ার চিকিৎসার জন্য আইন মেনেই প্রয়োজনীয় সুযোগ দেয়া হয়েছে। দেশেই তার যথাযথ চিকিৎসা হচ্ছে বলেও জানান তিনি।

 আনিসুল হক আরও বলেন, কোনো সাজাপ্রাপ্ত আসামিকে মুক্তি দিতে হলে সেটা আইনের মাধ্যমেই করতে হবে। এক্ষেত্রে একটা উপায় আছে, তারা মহামান্য রাষ্ট্রপতির ক্ষমা চাইতে পারে বা ৪০১ ধারায় সরকারের কাছে ক্ষমা চাইতে পারেন। ক্ষমা চাইলে উনারা বিবেচনা করলে ক্ষমা করতে পারেন। আর সেই ক্ষমা চাইতে গেলে অবশ্যই দোষ স্বীকার করে চাইতে হবে।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া দুর্নীতির দুই মামলায় দণ্ডিত। তিন বছর আগে তাকে কারাগারে যেতে হয়। এরপর দেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ শুরু পর পরিবারের আবেদনে সরকার গত বছরের ২৫ মার্চ 'মানবিক বিবেচনায়' শর্তসাপেক্ষে তাকে সাময়িক মুক্তি দেয়। এরপর থেকে তিনি গুলশানের বাসাতেই ছিলেন।

গত ১৪ এপ্রিল করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর ২৭ এপ্রিল বসুন্ধরার এভার কেয়ার হাসপাতালে ভর্তি হন খালেদা। এরপর তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে চেয়েছিল তার পরিবার। কিন্তু খালেদা সরকারের নির্বাহী আদেশে বিশেষ শর্তে মুক্ত থাকায় তার বিদেশে যাওয়ার ‘আইনি সুযোগ নেই’ বলে সরকার জানিয়ে দেয়।

জাগরণ/এমএ