• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৬, ২০২১, ০৩:২৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৬, ২০২১, ০৩:২৮ পিএম

সাধারণ মানুষকে হয়রানি করা থেকে বিরত থাকুন : চরমোনাই

সাধারণ মানুষকে হয়রানি করা থেকে বিরত থাকুন : চরমোনাই
মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই

ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই বলেন, লকডাউনে সাধারণ মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠছে। এ সময় জীবিকার তাগিদে বের হওয়া সাধারণ মানুষকে হয়রানি করা থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

সোমবার (৫ জুলাই) এক বিবৃতিতে মুফতি ফয়জুল করীম বলেন, ১ জুলাই থেকে কঠোর লকডাউনের মধ্যে সারাদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক হাজার হাজার লোককে গ্রেফতার করা হয় ও তাদেরকে জরিমানাসহ বিভিন্ন ধরনের শাস্তি দেওয়া হয়। অপরদিকে কতিপয় এতিমখানা ও হিফজ কওমি মাদরাসাকেও জরিমানা করা হয়। এতিমখানা ও হিফজ বিভাগ খোলা রাখার জন্য আগের বার অনুমতি দেওয়া ছিল। এবারের লকডাউনে ছোট ছোট মাদরাসাগুলোকেও জরিমানা করা হচ্ছে। যা চরম উদ্বেগের বিষয়। 

তিনি বলেন, অনেক জায়গায় রিকশাচালক ও খেটে-খাওয়া মানুষের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অসৌজন্যমূলক আচরণ করতে দেখা যায়। এটি অত্যন্ত দুঃখজনক। নিম্ন আয়ের মানুষের সঙ্গে এ ধরনের হয়রানি ও জুলুম-নির্যাতন করা খুবই অমানবিক। 

তিনি আরও বলেন, লকডাউনে যাতে দরিদ্র জনগোষ্ঠী ঘর থেকে বের হতে না হয় সে ধরনের পর্যাপ্ত কোনো ব্যবস্থা সরকারের পক্ষ থেকে গ্রহণ করা হয়নি। ফলে জীবন-জীবিকার প্রয়োজনেই অনেকে রাস্তায় নামতে বাধ্য হচ্ছেন। করোনা পরিস্থিতির এই ভয়াবহ অবস্থায় এসব নিম্ন আয়ের মানুষকে যাতে ঘর থেকে বের হতে না হয়, সেজন্য তাদের মাঝে প্রয়োজনীয় খাদ্য-সামগ্রী বিতরণ নিশ্চিত করা দরকার।

মুফতি ফয়জুল করীম বলেন, অনেক মানুষ চিকিৎসা সেবা নিতে বের হলেও তাদেরকে নাজেহাল করা হচ্ছে। লকডাউনের সময় মানুষকে হয়রানি বন্ধ ও রাস্তায় চলাচল করা সাধারণ মানুষের সাথে সহনশীল আচরণ করার জন্য তিনি সংশ্লিষ্ট মহলের প্রতি আহ্বান জানান।

জাগরণ/এসকে