• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০১৯, ০৭:৩৩ পিএম

বিনিয়োগ-উন্নয়নে বাংলাদেশের পাশে থাকবে ইইউ : টিপু মুনশি

বিনিয়োগ-উন্নয়নে বাংলাদেশের পাশে থাকবে ইইউ : টিপু মুনশি
ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি -ছবি : জাগরণ

 

বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়নে আগের মতোই বাংলাদেশের পাশে থাকবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। দ্বিপক্ষীয় এই সম্পর্ক আরও উচ্চতায় নিয়ে যেতে উভয়পক্ষই আলাপ-আলোচনার মাধ্যমে ভবিষ্যতের কর্মপন্থা নির্ধারণ করবে। 

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ কক্ষে ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

পরে বাণিজ্যমন্ত্রী গণমাধ্যমকে জানান, এটি ছিল ইইউ ডেলিগেশনের সঙ্গে তার প্রথম মিটিং। সৌজন্যমূলক কথাবার্তার পাশাপাশি দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়নের বিষয়ে আগ্রহ প্রকাশ করে এ লক্ষ্যে বিনিয়োগ উপযোগী পরিবেশ তৈরির বিষয়ে তাগিদ দিয়েছে ইইউ। কাষ্টমসে কিছু সমস্যার কথাও তুলে ধরেছেন বৈঠকে। এ বিষয়ে ইইউ-বাংলাদেশ জয়েন্ট কমিশনের একটি সভা আগামী মার্চে অনুষ্ঠিত হবে। সেখানে এ সব বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।  

ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন টিমের প্রধান রাষ্ট্রদূত এইচ ই রেন্সজি তিরিঙ্ক বলেন, ব্রেক্সিট ইস্যুতে ইইউ-বাংলাদেশ বাণিজ্যে কোনো প্রভাব পড়বে না। ব্রিটেনের বাইরেও ইইউর সদস্যভুক্ত আরও ২৭টি দেশ রয়েছে। এসব দেশ ইইউ কমিশনের অধীনে আগের মতই বাংলাদেশের পাশে থাকবে। 

এমএম/এসএমএম