• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০১৯, ০৮:৩৫ পিএম

জামিনে কারামুক্ত হলেন সাবেক দুই আইজিপি 

জামিনে কারামুক্ত হলেন সাবেক দুই আইজিপি 
কারামুক্ত সাবেক দুই আইজিপি - ফাইল ছবি

 

জামিনে কারামুক্ত হয়েছেন একুশে আগস্ট গ্রেনেড মামলায় দুই বছরের সাজাপ্রাপ্ত সাবেক দুই আইজিপি শহুদুল হক ও আশরাফুল হুদা । উচ্চ আদালতের আদেশের তিন দিনের মাথায় কারাগার থেকে মুক্ত হলেন তারা। 

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) বিকেলে দুই সাবেক পুলিশ কর্মকর্তা গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ছাড়া পেয়ে বাসায় যান। 

দৈনিক জাগরণকে বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট কারাগারের জেল সুপার সুব্রত কুমার বালা।

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় সাবেক পুলিশ প্রধানের দুই বছর করে কারাদণ্ড দেন আদালত। এরই মধ্যে তারা ১৪ মাস কারাগারে কাটিয়েছেন। আর তারা রায়ের বিরুদ্ধে আপিল করেছেন। এই যুক্তিতে গত ২১ জানুয়ারি তাদের ছয় মাসের জামিন দেন বিচারপতি শেখ আব্দুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চ।

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে  গ্রেনেড হামলা হয়। শেখ হাসিনাকে হত্যাচেষ্টা এবং ২৩ জনকে হত্যার ঘটনায় করা এই মামলায় বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ডের রায় এসেছে দ্রুত বিচার ট্রাইব্যুনালে।

গ্রেনেড হামলার ১৪ বছর পর গত বছরের ১০ অক্টোবর ওই রায় আসে যেখানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১৯ জনকে দেওয়া হয় যাবজ্জীবন কারাদণ্ডও। মামলার আসামি ১১ পুলিশ ও সেনা কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়। এদের দুই জন ছিলেন জামিন পাওয়া শহুদুল হক ও আশরাফুল হুদা। তাদের কারাদণ্ডের পাশাপাশি ৫০ হাজার টাকা জরিমানাও হয়েছে। অনাদায়ে আরো ছয় মাস থাকতে হবে কারাগারে। আসামিদের প্রশ্রয় দেয়া এবং সাক্ষ্য-প্রমাণ নষ্ট করে মিথ্যা তথ্য সরবরাহ করার অভিযোগে এই শাস্তি পান বিএনপি-জামায়াত জোট সরকারের আমলের দুই আইজিপি।

এইচ এম/বিএস