• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২, ১২:১৮ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৭, ২০২২, ০৬:২২ এএম

দুই পরিবর্তন নিয়ে ইসি গঠন বিল সংসদে

দুই পরিবর্তন নিয়ে ইসি গঠন বিল সংসদে
সংগৃহীত ছবি

দুটি পরিবর্তনের সুপারিশ এনে নির্বাচন কমিশন (ইসি) গঠন সংক্রান্ত বিলের ওপর সংসদে প্রতিবেদন উপস্থাপন করেছে সংসদীয় কমিটি।

সংশোধিত আকারে সংসদে তা পাসের সুপারিশও করে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

বুধবার (২৬ জানুয়ারি) স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ সম্পর্কিত প্রতিবেদনটি উপস্থাপন করেন।

উত্থাপিত বিলে সিইসি ও কমিশনারদের যোগ্যতায় বলা হয়েছিল, প্রস্তাবিত ব্যক্তিকে কোনও গুরুত্বপূর্ণ সরকারি, বিচার বিভাগীয়, আধা সরকারি বা বেসরকারি পদে তার অন্যূনত ২০ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

এই ধারায় সংশোধনি এনে কমিটি সরকারি, বিচার বিভাগীয়, আধা সরকারি বা বেসরকারি পদের পাশাপাশি স্বায়ত্তশাসিত ও পেশায় যুক্তের সুপারিশ করেছে।

আর অন্যটি হলো, অযোগ্যতার ক্ষেত্রে ৬(ঘ) ধারায়ও পরিবর্তন আনা হচ্ছে। এ ধারায় বলা হয়েছিল, ‘নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে অন্যূন দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত হলে সিইসি ও কমিশনার হওয়া যাবে না।’ এখানে দুই বছরের কারাদণ্ড উঠিয়ে শুধু ‘কারাদণ্ড’ রাখার সুপারিশ করা হয়েছে। অর্থাৎ, নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে যেকোনো মেয়াদে কারাদণ্ডে দণ্ডিত কোনও ব্যক্তি সিইসি বা নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ পাওয়ার যোগ্য হবেন না।

নিয়ম অনুযায়ী, এখন সংসদের আগামী বৈঠকে বিলটি পাসের প্রস্তাব করবেন আইনমন্ত্রী আনিসুল হক। এর আগে গত রোববার বিলটি জাতীয় সংসদে উত্থাপনের পর তা পরীক্ষা করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়েছিল।