• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২২, ১২:৪০ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৯, ২০২২, ০৬:৪১ এএম

এলএনজি‍‍’র দাম

ভর্তুকি না বাড়িয়ে কর কমাতে চায় মন্ত্রণালয়

ভর্তুকি না বাড়িয়ে কর কমাতে চায় মন্ত্রণালয়
প্রতীকী ছবি

আমদানিকৃত এলএনজির কর হার কমালে এবং সরকার ভর্তুকি বাড়ালে গ্যাসের দাম বাড়বে না।

এলএনজির দাম বৃদ্ধি প্রসঙ্গে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, ‘কর কমাতে আলোচনা চলছে জাতীয় রাজস্ব বোর্ডের সাথে।’

বিশ্ববাজারে স্পটমার্কেটে গ্যাসের দাম বৃদ্ধির অজুহাতে, দেশে সার্বিকভাবে গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাব বাস্তবসম্মত নয় বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রভাব এবং বিশ্ব রাজনীতির কারণে গেল বছর থেকেই টালমাটাল বিশ্ব জ্বালানি খাত। দেশেও গ্যাস খাতের একটি অংশের চাহিদা মেটানো হয় আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি দিয়ে।

বিশ্ববাজারে স্পট মার্কেটে এলএনজির দাম বেড়ে যাওয়ার কারণ দেখিয়ে সম্প্রতি ১১৭ ভাগ দাম বাড়ানোর প্রস্তাব করে গ্যাস বিতরণ কোম্পানিগুলো। যদিও দাম বেড়েছে স্পট মার্কেট থেকে আনা ৫ থেকে ৬ শতাংশ গ্যাসের।

জ্বালানিবিষয়ক উপদেষ্টা শামসুল আলম বলছেন, সংশ্লিষ্টরা আমদানিকৃত গ্যাসের পরিমান বাড়াতে চায় এবং দামি গ্যাস আমদানি করতে চায় যেন তারা বেশি কমিশন নিতে পারে।

নিজস্ব জ্বালানি সম্পদের পরিপূর্ণ ব্যবহার না করে, আমদানিকৃত জ্বালানির ওপর অতিরিক্ত নির্ভরতাকে ভুল সিদ্ধান্ত বলছেন তারা।

এ পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী জানালেন, বিশ্ববাজারে গ্যাসের দামের অস্থিরতায় পরিকল্পনা করতে হিমশিম খাচ্ছে সরকার।

জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদের দাবি, ভর্তুকির পরিমাণ বাড়ানো হলে দাম সমন্বয় সহনীয় পর্যায়ে থাকবে। গ্রাহক অসন্তোষ যেন না হয়, সেদিকে লক্ষ্য রেখে সরকার কাজ করছে বলেও জানান মন্ত্রী।

দেশে সবচেয়ে বেশি গ্যাস ব্যবহার করা হয় বিদ্যুৎ খাতে। এ অবস্থায়, গ্যাসের দাম বাড়লে বিদ্যুতের উৎপাদন খরচ বাড়বে বহু গুণে।

জাগরণ/কেএপি