• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২, ০৪:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৬, ২০২২, ১১:০৩ পিএম

ভারত-বাংলাদেশ বর্ডার হাট পুনরায় চালু

ভারত-বাংলাদেশ বর্ডার হাট পুনরায় চালু

দীর্ঘ দুই বছর পর ভারত বাংলাদেশ বর্ডার হাট আজ মঙ্গলবার (২৬ এপ্রিল) বালাট এবং (পূর্ব খাসি পার্বত্য জেলা, মেঘালয়, ভারত)-লাউয়াঘরে (ডালোরা, সুনামগঞ্জ জেলা, বাংলাদেশ) পুনরায় চালু করা হয়েছে। যৌথ সীমান্ত হাট ব্যবস্থাপনা কমিটি গত ১৯ এপ্রিল অনুষ্ঠিত একটি যৌথ সভায় এই বর্ডার হাটটি পুনরায় চালু করার সিদ্ধান্ত নেয়।

বর্ডার হাটগুলি দুই দেশের মধ্যে একটি বাজার যা সীমান্তের উভয় পাশের স্থানীয় বাসিন্দাদের তাদের 'স্থানীয় পণ্য' বাজারজাত করতে এবং ক্রয় করার জন্য প্রতিষ্ঠিত হয়েছে। বর্ডার হাট আন্তঃসীমান্ত বাণিজ্য এবং জনগণের যোগাযোগে নতুন মাত্রা যোগ করছে। পর্যালোচনা এবং স্থানীয় সমীক্ষা অনুসারে, বর্ডার হাটগুলি স্থানীয় জনগণের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে। বিশেষ করে মহিলা এবং যুবকদের জন্য পরিবহনকারী, বিক্রেতা, শ্রমিক এবং খাদ্য স্টলের মালিক হিসাবে নতুন কর্মসংস্থান সৃষ্টি করেছে। এটি সীমান্ত জনগণের জন্য আয়ের অতিরিক্ত উত্স হিসেবেও পরিণত হয়েছে এবং মানুষের সাথে মানুষের সংযোগ বাড়িয়েছে।

বর্ডার হাট হলো একটি প্রাণবন্ত কেন্দ্র যা মানুষের সাথে মানুষের সংযোগের প্রচার করে; যেখানে বাংলাদেশ ও ভারতের স্থানীয় জনগণের স্থানীয়ভাবে উৎপাদিত কৃষি ও উদ্যানজাত পণ্য, ক্ষুদ্র কৃষি ও গৃহস্থালীর পণ্য, গৌণ বনজ পণ্য, তাজা ও শুকনো মাছ, কুটির শিল্পের জিনিসপত্র, কাঠের আসবাবপত্র, তাঁত এবং হস্তশিল্পের জিনিসপত্র ইত্যাদি পণ্য বিক্রি করার সুযোগ পায়। 

যৌথ সীমান্ত হাট ব্যবস্থাপনা কমিটি আগামী ১২ ও ১৬ মে তারিখে আরও দুটি সীমান্ত হাট পুনরায় খোলার সিদ্ধান্ত নিয়েছে। হাট দুটি হলো- রিংকু (পূর্ব খাসি পাহাড়, মেঘালয়) – বাগান বাড়ি (ডুয়ারা বাজার, সুনামগঞ্জ) এবং নালিকাটা (দক্ষিণ পশ্চিম খাসি পাহাড়, মেঘালয়)- সায়দাবাদ (তাহিরপুর, সুনামগঞ্জ)। 

উল্লেখ্য, বর্তমানে ভারত ও বাংলাদেশের মধ্যে সাতটি বর্ডার হাট রয়েছে এবং আরো নয়টি নতুন সীমান্ত হাট পরিকল্পনাধীন রয়েছে। 

 

 

এসকেএইচ//