• ঢাকা
  • বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
প্রকাশিত: মে ২৮, ২০২২, ১০:০১ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৮, ২০২২, ১০:০৩ পিএম

নারী উদ্যোক্তাদের জন্যে ‘উই’-এর সফট স্কিল ট্রেনিং

নারী উদ্যোক্তাদের জন্যে ‘উই’-এর সফট স্কিল ট্রেনিং

নারী উদ্যোক্তাদের সংগঠন ‘উইমেন এন্ড ই-কমার্স ট্রাস্ট (উই)’এর আয়োজনে বছরব্যাপী চলছে সফট স্কিল উন্নয়ন প্রশিক্ষণ।  ভারতের ৭৫ বছর পূর্তি উপলক্ষে ভারতীয় দূতাবাস উইকে এ ট্রেনিং সেশনটি আয়োজনে সহযোগীতা করে চলেছে; যার মাধ্যমে উই-এর উদ্যোক্তারা তাদের সফট স্কিল এবং সেই সঙ্গে তাদের উদ্যোগকে সামনে এগিয়ে নিয়ে যেতে কাজ করতে পারবেন।

আজ শনিবার (২৮ মে) রাজধানীর গুলশানে অবস্থিত ভারত ভবনে এবারের প্রশিক্ষণ ক্লাসটি অনুষ্ঠিত হয়। এবারের প্রশিক্ষণের বিষয়বস্তু ছিল ''ইন্টার পার্সোনাল স্কিল''।  

এই ট্রেনিং এর মাধ্যমে একজন উদ্যোক্তার ব্যবসায়ীক যোগাযোগের উন্নতি, ব্যবসায়ীক দক্ষতা ও টিম ম্যানেজমেন্ট এ  ভারসাম্য আনার ব্যাপারে জানতে ও শিখতে পারবেন। এই সেসনটি ব্যবসা পরিচালনা পদ্ধতিকে সুচারু করে তুলতে ক্লায়েন্টের সাথে ব্যাবসায়ীক সখ্যতা গড়ে তুলতে সাহায্য করবে। আলাদা করে সময় বের না করে দৈনন্দিন রুটিনের মধ্যে থেকেই কিভাবে ইন্টার পার্সোনাল স্কিল ডেভেলপ করা সম্ভব তা নিয়েও আলোচনা করে। যারা সাবস্ক্রাইবার এবং নিয়মিত উদ্যোক্তা সবার জন্যই এই প্রশিক্ষণ কর্মশালা উন্মুক্ত। আয়োজনটি সার্বিক সহযোগিতায় কাজ করছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় দূতাবাস,বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন, সিল্কক গ্লোবাল এর সিইও উই এর বৈশ্বিক উপদেষ্টা সৌম্য বসু।

উইএর প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা বলেন, উই সব সময় নারীদের এগিয়ে যাওয়া নিয়ে চিন্তা করে থাকে। আমরা সব সময় চাই উইএর হাত ধরে দেশের নারীরা অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখুক। আর তাদেরকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য যা করতে হয়; তা উই সব সময় করবে। তার-ই একটা পদক্ষেপ হলো সফট স্কিল ট্রেনিং; যে ট্রেনিং ক্লাসগুলো করার মাধ্যমে উদ্যোক্তারা তাদের ব্যবসাইয়ের নানা রকমের সমস্যা ও সমাধানের সব বিষয়ে ধারণা নিতে পারবে। তাই সরকার, ভারতীয় দূতাবাস এবং সিল্কক গ্লোবাল এর পূর্ণ সহযোগিতায় এবার বছরব্যাপী আটটি ক্লাস, একটি ওয়ার্কশপ এবং একটি সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করছি যেখানে উদ্যোক্তাদের সার্টিফিকেটও দেয়া হবে।

সিল্কক গ্লোবাল এর প্রতিষ্ঠাতা এবং এডভাইজার সৌম বসু বলেন, আমি বিশেষভাবে ধন্যবাদ দিতে চাই ভারতীয় দূতাবাস এবং আইসিটি মিনিস্ট্রিকে এই সুযোগে সহায়তা করার জন্য। উই সব সময় নারীদের নিয়ে ব্যতিক্রম কিছু পরিকল্পনা করেন; আর তার-ই একটি গুরুত্বপূর্ণ অংশ হলো সফট স্কিল ট্রেনিং। আমরা চাই এর মাধ্যমে নারী উদ্যোক্তারা এই ক্লাসগুলোতে নিয়মিত অংশগ্রহণ করার মাধ্যমে দক্ষ হয়ে উঠুক। সেই সাথে নিজেদের এবং তাদের উদ্যোগকে আরো ভালোভাবে এগিয়ে নিয়ে যাক। 

সফট স্কিলের ট্রেনিংয়ে অংশগ্রহণ করার জন্য রেজিস্ট্রেশন করতে হবে-  www.weforumbd.org এ ঠিকানায়।
 

এসকেএইচ//