• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২, ০৭:১৯ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৭, ২০২২, ০৭:১৯ পিএম

এলপি গ্যাসের দাম বাড়ল ১৬ টাকা

এলপি গ্যাসের দাম  বাড়ল ১৬ টাকা
ফাইল ফটো

রান্না ও গাড়ির জ্বালানি হিসেবে ব্যবহৃত তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলপিজির দাম আবারও বাড়লো। চলতি মাসে গ্রাহক পর্যায়ে ১২ কেজি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম এক হাজার ২৩৫ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। যা আগের মাসের তুলনায় ১৬ টাকা বাড়ানো হয়েছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহাম্মদ আবু ফারুক।

তিনি জানান, বুধবার (৭ সেপ্টেম্বর) দুপুর একটা থেকে নতুন এ দাম কার্যকর হবে। 

গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের দাম প্রতি লিটারে ৫৬ টাকা ৮৫ পয়সা থেকে বেড়ে ৫৭ টাকা ৫৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। 

তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের মূল্য পরিবর্তন হয়নি। এর দাম আগের মতো ৫৯১ টাকাই রয়েছে।

নতুন মূল্য হার অনুযায়ী, সাড়ে পাঁচ কেজি ওজনের এক সিলিন্ডার গ্যাসের দাম ৫৬৬ টাকা, ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১২৩৫ টাকা, সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১২৮৬ টাকা, ১৫ কেজি সিলিন্ডারের দাম ১৫৪৪ টাকা, ১৬ কেজির সিলিন্ডারের দাম ১৬৪৬ টাকা হবে।

১৮ কেজি সিলিন্ডারের দাম ১৮৫২ টাকা, ২০ কেজি সিলিন্ডারের দাম ২০৫৮ টাকা, ২২ কেজি সিলিন্ডারের দাম ২২৬৪ টাকা, ২৫ কেজির সিলিন্ডারের দাম ২৫৭১ টাকা, ৩০ কেজির সিলিন্ডারের দাম ৩০৮৬ টাকা, ৩৩ কেজির সিলিন্ডারের দাম ৩৩৯৬ টাকা, ৩৫ কেজির সিলিন্ডারের দাম ৩৬০০ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডারের দাম ৪৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরামকো কোম্পানির প্রপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির মূল্য ঘোষণা করে বিইআরসি।

জাগরণ/জ্বালানি/এসএসকে