• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৩, ১২:১৫ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৬:০০ এএম

পাতালরেলের নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী আজ

পাতালরেলের নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী আজ
ছবি ● প্রতীকী

আগামী ২০৩০ সালের মধ্যে রাজধানীর আরও ৫টি রুট চালুর লক্ষ্য রয়েছে সরকারের। সে মহাপরিকল্পনার অংশ হিসাবে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) নারায়ণগঞ্জের রূপগঞ্জে দেশের প্রথম পাতাল রেলের নির্মাণ কাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৩১ কিলোমিটারের এই লাইনে কমলাপুর থেকে বিমানবন্দর পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার পাতাল এবং নতুন বাজার থেকে পূর্বাচলের পিতলগঞ্জ পর্যন্ত সোয়া ১১ কিলোমিটার উড়ালপথ। এই রুট ২০২৬ সালের মধ্যে চালুর পরিকল্পনা রয়েছে সরকারের।

বেলা ১১টায় পূর্বাচল সেক্টর ৪-এ প্রধানমন্ত্রী উদ্বোধনী ফলক উন্মোচন করবেন। এরপর সুধী সবাবেশে ভাষণ দেবেন। সেখানে এক লাখের বেশি লোক সমাগম হবে বলে কর্তৃপক্ষ আশা করছে।

মেট্রোরেলের লাইন-১ এর ডিপো নির্মাণ হবে নারায়ণগঞ্জ জেলার পিতলগঞ্জে। এ কাজের জন্য জাপানের টোকিও কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড ও দেশীয় ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে ডিএমটিসিএল। পুরো প্রকল্পটির কাজ ১২টি প্যাকেজের মাধ্যমে বাস্তবায়ন হবে। টানেল তৈরিতে ব্যবহার হবে অত্যাধুনিক রোবটিক মেশিন।

এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। যার মধ্যে সরকার দিবে ১৩ হাজার কোটি এবং বাকিটা জাইকার ঋণ। তবে ডলার দরের বিবেচনায় বাড়তে পারে খরচ।

জাগরণ/জাতীয়/যোগাযোগ/এসএসকে