• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০১৯, ০৫:৩৮ পিএম

দূষণ রোধ ও নাব্যতা ফিরিয়ে আনতে মাস্টারপ্ল্যান

দূষণ রোধ ও নাব্যতা ফিরিয়ে আনতে মাস্টারপ্ল্যান
বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম -ছবি : জাগরণ

 

রাজধানী ঢাকার চারপাশের সব নদীসহ চট্টগ্রামের কর্ণফুলী নদীর দূষণ রোধ ও নাব্যতা ফিরিয়ে আনতে প্রথমবারের মত ১০ বছর মেয়াদি মাষ্টারপ্ল্যান বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। 

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মাষ্টারপ্ল্যান বাস্তবায়নে গঠিত কমিটির বৈঠক শেষে এ সব তথ্য জানান মন্ত্রী তাজুল ইসলাম।

বৈঠকে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, এলজিআরডি মন্ত্রণালয়ের সচিব, ঢাকার দুই সিটি করপোরেশনের কর্মকর্তা, নারায়ণগঞ্জ সিটি মেয়র আইভি রহমান, চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাসির উদ্দিনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বৈঠক শেষে এলজিআরডি মন্ত্রী গণমাধ্যমদের বলেন, রাজধানীর আশ-পাশের নদীসহ চট্টগ্রামের কর্ণফুলী নদীর দূষণ এবং নাব্যতা ফিরিয়ে আনার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশে গঠিত মাষ্টারপ্ল্যান কমিটি আজ প্রথম বারের মতো বৈঠক করা হয়েছে। শিগগিরই আরও একটি বৈঠক হবে। সেই বৈঠকে মাষ্টারপ্ল্যানের বিস্তারিত ঠিক করা হবে। সেখানে মাস্টারপ্ল্যানের সময় সীমা নির্ধারণ করে দেয়া হবে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যারা বা যে সকল প্রতিষ্ঠান নদী দূষণের সঙ্গে জড়িত বা অবৈধ স্থাপনা তুলে নদী দখল করেছে, তাদের তালিকা তৈরি করা হচ্ছে। নদী উদ্ধারে চলমান অভিযান আরও জোরদার করার কথাও জানান মন্ত্রী। 

তাজুল ইসলাম জানান, রাজধানীর আশ-পাশের নদীসহ চট্টগ্রামের কর্ণফুলী নদীর নাব্যতা ফিরিয়ে আনতে মাষ্টারপ্ল্যান কমিটি ব্যাপক উদ্যোগ নিতে যাচ্ছে। রাজধানীর মতো চট্টগ্রামের কর্ণফুলী নদী উদ্ধারেও অভিযান শুরু করা হয়েছে বলে মন্ত্রী জানান।

এমএম/এসএমএম