• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০১৮, ১২:১৫ পিএম

দুর্নীতির দায়ে খোকার ১০ বছরের কারাদণ্ড

দুর্নীতির দায়ে খোকার ১০ বছরের কারাদণ্ড

 

দুর্নীতির দায়ে ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপি নেতা সাদেক হোসেন খোকার ১০ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। ঢাকার বিভাগীয় স্পেশাল জজ মিজানুর রহমান খান বুধবার (২৮ নভেম্বর) এই রায় ঘোষণা করেন।

পাশাপাশি তাকে ২০ লাখ টাকা অর্থদণ্ড দিয়েছে আদালত। একই মামলার অন্য তিন আসামিকে ১০ বছর করে কারাদণ্ড ও প্রত্যেককে ১০ লাখ টাকা অর্থদণ্ড দেয় আদালত।

গত ১২ নভেম্বর রায় ঘোষণার জন্য ১৯ নভেম্বর দিন ঠিক করেন আদালত। কিন্তু ওই দিন রায় প্রস্তুত না হওয়ায় তা পিছিয়ে ২৮ নভেম্বর ধার্য করেন আদালত।

মামলার অপর তিন আসামি হলেন-বনানীর ঢাকা সিটি করপোরেশনের ইউনিক কমপ্লেক্স দোকান মালিক সমিতির সভাপতি আবদুল বাতেন নকী, সাধারণ সম্পাদক মাহমুদ হাসান আজাদ ও গুডলাক কার পার্কিংয়ের ম্যানেজার এইচ এম তারেক আতিক।

২০১৫ সালের ২৯ নভেম্বর মামলাটিতে বর্তমানে বিদেশে এ আসামির বিরুদ্ধে তৎকালীন ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা অভিযোগ গঠন করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন। পরে মামলাটি বিচারের জন্য ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালতে পাঠানো হয়। মামলার অপর তিন আসামি জামিনে রয়েছেন।

২০১২ সালের ১৫ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগ থানায় দুদকের সহকারী পরিচালক মো. মাহবুবুল আলম বাদী হয়ে এই মামলা দায়ের করেন। মামলাটিতে ২০১২ সালের ৮ নভেম্বর বাংলাদেশ দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগপত্র দাখিল হয়।

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে ডিসিসির বনানী সুপার মার্কেট কাম হাউজিং কমপ্লেক্সের বেজমেন্টের কার পার্কিং ইজারার জন্য ২০০৩ সালের দরপত্র আহ্বান করেন। অংশগ্রহণ করা ৪টি দরপত্রের মধ্যে মিজানুর রহমান নামে জনৈক ব্যক্তি বার্ষিক এক লাখ ১০ হাজার টাকায় সর্বোচ্চ দরদাতা নির্বাচিত হন। কিন্তু পরবর্তীতে সাদেক হোসেন খোকা অপরাপর আসামিদের সঙ্গে পরস্পর যোগসাজশে ইজারার কার্যক্রম স্থগিত করেন। এর মাধ্যমে ফেব্রুয়ারি ২০০৩ সাল থেকে ফেব্রুয়ারি ২০১১ সাল পর্যন্ত ৩০ লাখ ৮২ হাজার ৩৯৯ টাকা ঢাকা সিটি করপোরেশনের ক্ষতি করেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ২০ অক্টোবর অবৈধ সম্পদ অর্জনের একটি মামলায় বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থানরত বিএনপির এই ভাইস চেয়ারম্যানের ১৩ বছরের কারাদণ্ড দেন আদালত।

মাআ/এএস