• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১০, ২০১৯, ০৫:৫২ পিএম
সর্বশেষ আপডেট : মে ১০, ২০১৯, ০৫:৫২ পিএম

টঙ্গীর শ্রমিক বরখাস্তের ঘটনায় বাংলাদেশ ন্যাপের প্রতিবাদ

টঙ্গীর শ্রমিক বরখাস্তের ঘটনায় বাংলাদেশ ন্যাপের প্রতিবাদ

গাজীপুর জেলার টঙ্গীর আইএফএল  ফ্যাক্টরী লিমিটেডের শ্রমিক কর্মচারীরা তারাবীহ নামাজের জন্য জায়গা চাওয়ায় তাদের চাকরি থেকে বরখাস্ত ও কারখানা মালিক পক্ষের কর্তৃপক্ষের হামলায় প্রায় অর্ধশত শ্রমিক আহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা, প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া।

শুক্রবার (১০ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, পবিত্র রমজান মাসে তারাবীহর নামাজের জন্য জায়গা চাওয়ার ঘটনাকে কেন্দ্র করে শ্রমিকদের উপর ন্যাক্কারজনক হামলা, আহত করা ও চাকরি থেকে ছাটাই করার ঘটনা দেশের সংখ্যাগরিষ্ট মানুষের চেতনার পরিপন্থি ও আইন এবং সংবিধানের সুষ্পষ্ট লঙ্ঘন। 

তারা বলেন, দেশের সংবিধান সকল নাগরিককেই স্বাধীনভাবে স্ব স্ব ধর্ম পালনের অধিকার প্রদান করেছে। আর রমজানে  রোজা রাখা ও তারাবি আদায় করা সংখ্যাঘরিষ্ট মানুষের ধর্মীয় ও সাংবিধানিক অধিকার। সে অধিকার নিশ্চিতভাবে পালন করতে দেয়া কারখানা কর্তৃপক্ষের দায়িত্ব। অথচ তারা সে দায়িত্ব পালন না করে উপরন্ত শ্রমিকদের ছাটাই ও তাদের উপর হামলা চালিয়ে সংবিধান, দেশের সংখ্যাঘরিষ্ট মানুষের ধর্মীয় অধিকারের বিরুদ্ধে দাড়িয়ে অমার্জনীয় অপরাধ করেছে। এ ধরনের ন্যাক্কারজনক ঘটনার সঙ্গে জড়িত সকলের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত।

নেতৃদ্বয় টঙ্গীর ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষভাবে তদন্ত করে ছাটাইকৃত শ্রমিকদের পুনর্বহাল, আহতদের সুচিকিৎসার উপযুক্ত ব্যবস্থা এবং তাদের ধর্মীয় অধিকার প্রতিষ্ঠা ও অন্যান্য সকল প্রকার অধিকার প্রতিষ্ঠায় সরকারের প্রতি জোর দাবি জানান।

টিএস/বিএস