• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০১৮, ১১:০৩ এএম

তারেক মাসুদের জন্মদিনে গুগলের ডুডল

তারেক মাসুদের জন্মদিনে গুগলের ডুডল


তারেক মাসুদের আজ ৬২তম জন্মদিনে তার প্রতি সম্মান জানিয়ে ডুডল করেছে গুগল। ডুডলে দেখা যাচ্ছে, তারেক মাসুদের অনবদ্য সৃষ্টি মাটির ময়নার একটি প্রতিকৃতি। একটি হাত ময়নাটিকে ধরে রেখেছে। তার চারপাশে ৩টি ফুল এবং সাদা ডট দিয়ে বিশেষভাবে লেখা গুগল। গুগলের এই ডুডলে বাংলাদেশি নির্মাতা তারেক মাসুদকে বিশ্বব্যাপী দেখা যাচ্ছে।

তারেক মাসুদের স্ত্রী চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদ বলেন, এটি সত্যিই অত্যন্ত সম্মানের যে গুগল কর্তৃপক্ষ তারেকের কাজের মূল্যায়ন ও স্বীকৃতি জানাচ্ছে এইভাবে। তারেক মাসুদ বাংলাদেশের অত্যন্ত দূরদর্শী ও অগ্রগামী নির্মাতাদের একজন ছিলেন। দেশে ও বিদেশে তার যেমন অসংখ্য গুণগ্রাহী ছিল, তেমনি অনেক তরুণ নির্মাতার কাছে ছিলেন অনুকরণীয় আদর্শ।

                                        তারেক মাসুদ ও তার স্ত্রী ক্যাথরিন মাসুদ

বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ১৯৫৭ সালের ৬ ডিসেম্বর ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন।  ২০১১ সালের ১৩ আগস্ট কাগজের ফুল চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন দেখে ঢাকায় ফেরার সময় মানিকগঞ্জে এক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান।  দুর্ঘটনায় চিত্রগ্রাহক মিশুক মুনীরসহ আরও ৩ জন নিহত হন। এসময় ক্যাথরিন মাসুদও আহত হয়েছিলেন।

তারেক মাসুদ একাধারে ছিলেন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, লেখক এবং গীতিকার। মাটির ময়না (২০০২) তার প্রথম ফিচার চলচ্চিত্র। এর জন্য তিনি ২০০২-এর কান চলচ্চিত্র উৎসবে ডিরেক্টরস ফোর্টনাইটসহ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেন। এটিই প্রথম বাংলাদেশি বাংলা চলচ্চিত্র যেটি সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র হিসেবে অস্কারে মনোনীত হয়েছিল।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সোনার বেড়ি (১৯৮৫) নির্মাণের মাধ্যমে তিনি যাত্রা শুরু করেন। একাধারে নির্মাণ করেন প্রামাণ্যচিত্র, তথ্যচিত্র ও চলচ্চিত্র।  তার অনবদ্য সৃষ্টিগুলোর মধ্যে তথ্যচিত্র- আদম সুরত, মুক্তির গান ও মুক্তির কথা।  প্রামাণ্যচিত্র- নারীর কথা, ইন দ্য নেইম অব সেফটি, আ কাইন্ড অব চাইল্ডহুড, ভয়েসেস অব চিলড্রেন।  স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র- সে (১৯৯৩), শিশু কথা (১৯৯৭), নিরাপত্তার নামে (১৯৯৯), নরসুন্দর (২০০৯), বিপন্ন বিস্ময়, নিরপরাধ ঘুম, সুব্রত সেনগুপ্ত ও সমকালীন বঙ্গসমাজ এবং ইউনিসন (অ্যানিমেশন)। তার সর্বশেষ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র রানওয়ে মুক্তি পায় ২০১০ সালে।

চলচ্চিত্রে তার অবদানের জন্য ২০১২ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করে।

তারেক মাসুদের নির্বাচিত বক্তৃতা ও বিভিন্ন সময়ে তার বিশেষ সাক্ষাৎকারের সংকলন- ‘চলচ্চিত্রকথা: বক্তৃতা ও সাক্ষাৎকার’  প্রকাশিত হতে যাচ্ছে এই মাসে।

সাইসে/এফসি