• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১১, ২০১৯, ০২:২৪ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১১, ২০১৯, ০২:২৪ পিএম

ভারতের সঙ্গে চুক্তি দেশের সার্বভৌমত্বকে বিক্রির শামিল : মওদুদ

ভারতের সঙ্গে চুক্তি দেশের সার্বভৌমত্বকে বিক্রির শামিল : মওদুদ
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ- ছবি: সংগৃহীত

ভারতে সঙ্গে বাংলাদেশের তিনটি চুক্তি দেশের সার্বভৌমত্বকে বিক্রি করার শামিল বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

শুক্রবার (১১ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত এক পেশাজীবী বিক্ষোভ সমাবেশে তিনি এ মন্তব্য করেন। ‘দেশজুড়ে নৃশংস-বর্বর-হত্যা ও নির্যাতনের প্রতিবাদ’ শীর্ষক এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, ভারতকে চট্রগ্রাম ও মংলা বন্দরের ব্যবহার এবং উপকূলের রাডার সিস্টেম ভারতকে দেয়ার অনুমতি দেয়া- এসব কিছু হলো আমাদের সার্বভৌমত্বকে বিক্রির শামিল। আমরা অনেক আশা-ভরসা করেছিলাম, অন্তত তিস্তা নদীর পানি বণ্টনের একটি সমাধান তিনি নিয়ে আসবেন। কিন্তু তিনি আনতে পারে নাই।

আবরার হত্যার বিষয়ে বিএনপির সিনিয়র নেতা মওদুদ আহমদ বলেন, আবরার ফাহাদের প্রতিবাদী কণ্ঠ স্তব্ধ করার জন্য, সমালোচনামূলক বক্তব্যে রাখার জন্য এবং বাক-স্বাধীনতা প্রয়োগ করার জন্য আবরারের যে মৃত্যু হয়েছে- এজন্য আমরা শহীদ আবরার দিবস হিসেবে ওই দিনটিকে পালন করার জন্য আহ্বান জানাচ্ছি। 

বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, আজকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও গণতন্ত্রের মুক্তি এবং আবরার হত্যার প্রতিবাদসহ গত ১০ বছরে যাদের মৃত্যু হয়েছে, তাদের মুক্তির একমাত্র পথ হচ্ছে- রাজপথ। আন্দোলনের মাধ্যমে এই সরকারকে হটিয়ে একটি গণতান্ত্রিক ও নির্বাচিত সরকার গঠন করতে হবে। আর এজন্য দেশের সকল রাজনৈতিক দল, দেশপ্রেমিক ও গণতান্ত্রিক এবং জাতীয়তাবাদী দলকে ঐক্যবদ্ধ হয়ে এই আন্দোলন সফল করতে হবে। এই আন্দোলন আজকে না হোক, কাল সফল হবেই। কারণ এই আন্দোলন গণমানুষের।  

বিএফইউজে একাংশের নেতা রুহুল আমিন গাজীর সভাপতিত্বে ও বিএসপিপির সদস্য সচিব অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেনের সঞ্চালনায় সমাবেশে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, ডিইউজের একাংশের নেতা  এম. আবদুল্লাহ, কাদের গনি চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

টিএস/টিএফ
 

আরও পড়ুন